• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

গাজায় ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ জুন ২০২১  

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। বুধবার (১৬ জুন) ভোরে এ হামলা চালায় দখলদার বাহিনী। ইসরায়েলের দাবি, ফিলিস্তিন থেকে আগুন বেলুন ছোড়ার পাল্টা জবাবে এ হামলা চালানো হয়েছে। তবে ইসরায়েলি এ হামলায় এখন পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি। প্রায় এক মাস আগে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর গাজায় এটাই প্রথম ইসরায়েলি বিমান হামলা।

এক বিবৃতিতে ইসরায়েল সেনাবাহিনী জানায়, গাজা সীমান্ত থেকে অন্তত ২০ টি আগুন বেলুন ছোড়া হয় ইসরায়েলে। গাজা থেকে উড়ে আসা আগুন বেলুনে দক্ষিণ ইসরায়েলের একাধিক স্থানে অগ্নিকাণ্ডের সূত্রপাত করেছে। এর প্রতিবাদে এ হামলা চালায় তারা। দখলদার বাহিনীর দাবি, হামাসকে লক্ষ্য করে তারা এ হামলাটি চালিয়েছে।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, দক্ষিণ গাজা ও খান ইউনিসে হামাসের সামরিক কমপ্লেক্স ও ব্রিগেড সভার স্থানগুলোতে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তবে এসব হামলায় হতাহতের কোন ঘটনা ঘটেনি।

গত ২১ মে টানা ১১ দিনের সংঘাতের পর যুদ্ধবিরতিতে সম্মত হয় ইসরায়েল ও হামাস। ওই সংঘাতে প্রায় ২৫৬ ফিলিস্তিনি নিহত হয়। এর মধ্যে ৬৬ জনই শিশু। অপরদিকে দুই হাজারের বেশি মানুষ আহত হয়েছে। এছাড়া হামাসের ছোড়া রকেটের আঘাতে ১২ জন ইসরায়েলি নিহত হয়েছে। তবে হতাহতদের মধ্যে বেশিরভাগই সাধারণ নাগরিক।

২১ মে যুদ্ধবিরতির পর এই প্রথম হামলা চালালো দখলদার ইসরায়েলি বাহিনী। সম্প্রতি দেশটিতে নতুন সরকার গঠন করেছে ডানপন্থী জাতীয়তাবাদী জামিনা পার্টির নাফতালি বেনেট। ফলে সমাপ্ত হলো বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসন। জোট গঠনের শর্ত হিসেবে বেনেট ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

এরআগে অধিকৃত পূর্ব জেরুজালেমের ওল্ড সিটিতে মঙ্গলবার পতাকা নিয়ে পদযাত্রা করেছে কট্টরপন্থী ইসরায়েলিরা। এই পদযাত্রা নিয়ে ফিলিস্তিনিদের সঙ্গে উত্তেজনার আশঙ্কা তৈরি হয়েছে। ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখলের স্মরণে পতাকা হাতে পদযাত্রার মাধ্যমে দিনটি উদযাপন করে কট্টরপন্থী ইহুদিরা। ইতোমধ্যে ফিলিস্তিনি গোষ্ঠীগুলো পদযাত্রার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশের দিন পালনের আহ্বান জানিয়েছে। এদিকে পদযাত্রাকে কেন্দ্র করে ইসরায়েলি পুলিশ দামেস্ক গেটের দিকে যাওয়ার রাস্তা বন্ধ করে দিয়েছে। যাতে করে ফিলিস্তিনিরা সেখানে যেতে না পারে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –