• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

খাশোগি হত্যার গোয়েন্দা প্রতিবেদন দেখেছেন বাইডেন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২১  

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার বিস্তারিত গোয়েন্দা প্রতিবেদন পড়ে দেখেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রতিবেদনটি শিগগিরই প্রকাশ করা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সাংবাদিকদের জো বাইডেন জানান, তিনি শিগগিরই সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে এ বিষয়ে ফোনে কথা বলবেন।

তবে কবে নাগাদ এ কথা হতে পারে সে বিষয়ে জানতে চাইলে বাইডেন বলেন, ‘আমরা তার (সৌদি আরবের বাদশাহ) সঙ্গে কথা বলতে যাচ্ছি। আমি এখন পর্যন্ত তার সঙ্গে কথা বলিনি।’

জামাল খাশোগি হত্যার গোয়েন্দা প্রতিবেদনটি তৈরি করতে মুখ্য ভূমিকা রেখেছে সিআইএ। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, এই প্রতিবেদনে এমন মূল্যায়ন রয়েছে যা খাশোগি হত্যার অনুমোদন ও সম্ভবত আদেশ যুবরাজ মোহাম্মদ বিন সালমান দিয়েছেন।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে জামাল খাশোগিকে হত্যা করা হয়। সৌদির একটি কিলিং স্কোয়াড টিম যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে ওই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ ওঠে। কিন্তু প্রথম থেকেই ওই হত্যাকাণ্ডের কথা অস্বীকার করে আসছিল সৌদি আরব। পরে অবশ্য স্বীকার করতে বাধ্য হয়।

মধ্যপ্রাচ্যের কট্টরপন্থি দেশ সৌদির রাজপরিবারের সমালোচক হিসেবে পরিচিত ছিলেন জামাল খাশোগি। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত খাশোগি গত বছরের ২ অক্টোবর দুপুরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন। সেদিনই ভোরে সৌদি থেকে একটি প্রাইভেট জেট বিমান নামে ইস্তাম্বুল বিমানবন্দরে।

খাশোগি হত্যার ঘটনায় ৮ জন দোষী সাব্যস্ত হয়েছেন। তাদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে। এছাড়া তিনজনকে ২৪ বছর কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। ২০১৯ সালের ডিসেম্বরে এ রায় দেয়া হয়।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –