• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

কৃষকের জন্য যৌথভাবে তহবিল গঠন করবে গ্রিন ডেল্টা ও নগদ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মে ২০২০  

করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তায় বীমা কোম্পানি গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স এবং মোবাইল মানি ট্রান্সফার প্রতিষ্ঠান 'নগদ' যৌথভাবে একটি তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে। 'আমরা করবো জয়' নামের এ সহায়তা উদ্যোগের মাধ্যমে দেশি-বিদেশি বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানের কাছ থেকে অনুদান সংগ্রহ করা হবে। সংগ্রহ করা অর্থ আসন্ন ঈদের আগে সরাসরি কৃষকদের কাছে নগদ সহায়তা আকারে পৌঁছে দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠান দুটি এ তথ্য জানিয়েছে।

সংবাদ সম্মেলনে অংশ নেন গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মঈন উদ্দিন আহমেদ এবং নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক ও ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আমিনুল হকসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

গ্রিন ডেল্টা ও নগদের কর্মকর্তারা জানান, আগামী ৩ থেকে ১৭ মে পর্যন্ত বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানের কাছ থেকে অনুদান সংগ্রহ করা হবে। টিভি বিজ্ঞাপনসহ নানা মাধ্যমে অর্থ সাহায্য পেতে বিজ্ঞাপন প্রচার করবে উভয় প্রতিষ্ঠান। এর বাইরে ব্যক্তিগত সম্পর্ক এবং যোগাযোগের মাধ্যমেও অর্থ সংগ্রহের চেষ্টা চলবে। সংগ্রহ করা অর্থ নগদের মাধ্যমে সরাসরি কৃষকদের কাছে পৌঁছে দেওয়া হবে। এ তহবিলে এরই মধ্যে গ্রিন ডেল্টার সব কর্মকর্তা-কর্মচারী তাদের একদিনের বেতন প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন।

ফারজানা চৌধুরী জানান, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সব শ্রেণির মানুষ ক্ষতিগ্রস্ত হলেও সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত প্রান্তিক মানুষ, বিশেষত কৃষকরা। ক্ষতিগ্রস্ত কৃষকদের কাছে কোনো সহায়তা সত্যিকার অর্থে পৌঁছাচ্ছে কিনা, তা নিয়ে প্রশ্ন আছে। ফারজানা চৌধুরী বলেন, কৃষিনির্ভর বাংলাদেশের অর্থনীতিতে কৃষক বাঁচলে কৃষির উৎপাদন অব্যাহত থাকবে। উৎপাদন অব্যাহত রাখতে পারলে বাংলাদেশ বাঁচবে। তাই জরুরি ভিত্তিতে কৃষকদের সহায়তায় ডেল্টা ও নগদের এ উদ্যোগ।

তানভির মিশুক বলেন, চলমান লকডাউনে অর্থনৈতিক কর্মকাণ্ডের অনেক কিছু থমকে যাওয়ায় কমবেশি সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ মুহূর্তে অর্থনীতির একেবারে অগ্রভাগের মানুষ কৃষকদের সংকট বেশি। তাদের বাঁচিয়ে রাখা জরুরি।

অনুষ্ঠানে জানানো হয়, দেশি বা প্রবাসীদের যে কেউ এ উদ্যোগে সহায়তার হাত বাড়াতে পারবেন। গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের কাছে কৃষকদের একটি ডাটাবেজ আছে। সরকারের এটুআই প্রকল্প থেকেও কৃষকদের একটি ডাটাবেজ সংগ্রহ করেছে নগদ। উভয় ডাটাবেজ থেকে সমন্বয় করে কোন কৃষক সহায়তা পাবেন, তা নির্ধারণ করা হবে। প্রত্যন্ত অঞ্চল, লকডাউনে ক্ষতিগ্রস্ত এবং হতদরিদ্র কৃষকদের সহায়তা প্রদানে অগ্রাধিকার দেওয়া হবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –