• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

কুড়িগ্রামে পটোলের মণ ৪০০ টাকা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ জুন ২০২১  

কুড়িগ্রামে সদর উপজেলায় এ বছর পটোলের বাম্পার ফলন হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়েও ৩ হেক্টর জমিতে পটোলের আবাদ বেশি হয়েছে। উৎপাদন বেশি হওয়ার কারণে কৃষকরা ৪০০ টাকা মণ অর্থাৎ ১০ টাকা কেজি দরে পটোল বিক্রি করছেন চাষিরা।

সদরের বিভিন্ন স্থানে পাইকারি সবজির বাজারগুলোয় ৩৫০ থেকে ৪০০ টাকা মণ পটোল কিনছেন পাইকাররা। অন্যতম ও জনপ্রিয় এই সবজি পটোল এ জেলার চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ চলে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে।

স্থানীয় কৃষি অফিস জানায়, আবহাওয়া অনুকূলে থাকার কারণে এবার পটোলের উৎপাদন ব্যাপক হয়েছে। জমিতে এখনো পটোলের ফলন ভালো হচ্ছে। তবে পটোলের আবাদ তো চরাঞ্চলে বেশি হয়। এই মুহূর্তে বন্যা এলে সব পটোলের ক্ষেত নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

পটোলচাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, এক বিঘা জমিতে পটোল চাষে সব মিলে ব্যয় হয় ৪০ থেকে ৪৫ হাজার টাকা। ক্ষেতে ফলন ভালো হলে এক বিঘা জমির পটোল বিক্রি হবে ১ লাখ টাকার ওপরে।

কুড়িগ্রাম সদর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, সদর উপজেলায় পটোল চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬২ হেক্টর জমিতে। তবে অর্জিত হয়েছে ৬৫ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার চেয়েও ৩ হেক্টর জমিতে বেশি আবাদ হয়েছে।

সদরের মোঘল বাসা ইউনিয়নের সিতাই ঝাড় গ্রামের চাষি আমিনুল বলেন, যে হিসাবে জমিতে পটোলের ফলন হয়েছে, আমরা সন্তুষ্ট। এ রকম ফলন থাকলে ৪০০ টাকা মণ বিক্রি করেও লাভ করা যাবে। আমরা তো আর পটোল কিনে আনি নাই, যা বিক্রি করছি, তাতে ভালোই লাভ হবে আশা করছি।

একই ইউনিয়নের নয়ারহাট গ্রামের আবু মিয়া বলেন, আজ দেড়-দুই মাস থেকে পটোল ৪০০ থেকে ৪৫০ টাকা মণ দরে বিক্রি করছি। এভাবে বিক্রি হলেও ক্ষতি হবে কারণ জমিতে ফলন ভালো হয়েছে। তবে জমিতে বন্যার পানি চলে এলে সব নষ্ট হয়ে যাবে। তাই চেষ্টা করছি যত তাড়াতাড়ি সম্ভব বন্যার আগে বিক্রি করতে।

কুড়িগ্রাম সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, সদর উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়েও পটোলের আবাদ বেশি হয়েছে। ফলনও খুবই ভালো হয়েছে। পটোলের উৎপাদন বেশি থাকার কারণে দামটা একটু কম। তবে ১০ টাকার নিচে যদি কেজি আসে, তাহলে কৃষকদের ক্ষতি হতে পারে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –