• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

করোনা ভাইরাস: ইরানে খোঁড়া হচ্ছে বিশাল আকৃতির গণকবর

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ মার্চ ২০২০  

বিশ্বের বহু দেশের মত ইরানেও ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। করোনার সংক্রমণ ঠেকাতে রীতিমত হিমশিম খাচ্ছে দেশটির সরকার। দেশটিতে এখন পর্যন্ত ১০ হাজার ৭৫ জন মহামারি এই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৪২৯ জন। 

এদিকে দেশটিতে ভয়াবহ রূপ নেয়া এই ভাইরাসে মৃতদের দাফনের জন্য বিশাল আকৃতির গণকবর খোঁড়া হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমসমূহ। এছাড়া স্যাটেলাইট থেকে তোলা ছবিতেও দেখা গেছে একই চিত্র। ইরানের স্বাস্থ্যমন্ত্রী কিয়ানুশ জাহানপুর জানিয়েছেন, পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ৫০০ কোটি ডলার জরুরি তহবিল চেয়েছে তার দেশ।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে যে, গত ২১ ফেব্রুয়ারি থেকে ইরানে নতুন করে গণকবর খোঁড়া শুরু হয়েছে, যার আয়তন প্রায় ৯২ মিটার। রাজধানী তেহরান থেকে ১৪৫ কিলোমিটার দূরে বেহেশত-ই-মাসৌমেহ এলাকায় এই গণকবর খোঁড়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

এদিকে স্যাটেলাইট থেকে তোলা এ সংক্রান্ত কিছু ছবি প্রকাশ্যে আসার পরই চাঞ্চল্য ছড়িয়েছে। চিনের পর ইরানই যে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রহস্ত হয়েছে, গণকবরের ছবিতে তা স্পষ্ট হয়ে গিয়েছে। স্পষ্ট হয়েছে সে দেশের মানুষের অসহায়তা আর মৃত্যুর ভয়াবহতাও। ইরানে করোনা ভাইরাসে দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তা, রাজনীতিবিদ, ধর্মীয় নেতা ও অভিজাত বিপ্লবী বাহিনীর কর্মকর্তা আক্রান্ত হয়েছেন। এছাড়া ১৯ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত অন্তত সাতজন কর্মকর্তা ও রাজনীতিবিদের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ এজেন্সি বৃহস্পতিবার জানায়, দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির এক শীর্ষ উপদেষ্টা আলি আকবর বেলায়াতি আক্রান্ত হয়েছেন। তাকে বর্তমানে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –