• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

এক বাটি স্যুপ সারাবে গলার খুসখুসে ভাব ও সর্দি!

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

এই শীতে সবাই সর্দি-কাশিতে নাজেহাল। বিশেষ তরে গলার খুসখুসে ভাব ও কাশিতে ভুগছেন অনেকেই। এই সময়ে দিনে হোক বা রাতে, আপনাকে আরাম দিতে পারে একমাত্র একবাটি গরম, হালকা স্যুপ।

তা সে রকমারি সবজিরই হোক কিংবা মাশরুম বা চিকেন- কয়েক চুমুকেই চাঙ্গা হয়ে উঠবেন অনায়াসে। বাড়িতেই খুব সহজে স্যুপ তৈরির জন্য রইল দুইটি রেসিপি-

টমেটো স্যুপ

উপকরণ: টমেটো ৩টি, পানি ২ কাপ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কর্ন স্টার্চ আধা চা চামচ, রসুন গুঁড়ো আধা চা চামচ, পেঁয়াজ গুঁড়া আধা চা চামচ।

পদ্ধতি: টমেটো সেদ্ধ করে পেস্ট করে নিন। কড়াইতে মাখন দিয়ে গলে গেলে টমেটোর পেস্ট ঢেলে সেদ্ধ করুন। ২ কাপ পানি, লবণ ও গোলমরিচের গুঁড়া দিন। তারপর পেঁয়াজ ও রসুনের গুঁড়া মেশান। কর্ন স্টার্চ ঠাণ্ডা পানিতে গুলে কড়াইয়ের স্যুপের সঙ্গে মিশিয়ে দিন, ঘন হওয়ার জন্য। শেষে একটি ছোট মাখনের টুকরো স্যুপের উপরে দিয়ে গরম গরম পরিবেশন করুন।

কর্ন অ্যান্ড প্রন স্যুপ

উপকরণ: খোসা ছাড়ানো চিংড়ি ২০০ গ্রাম, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, পেঁয়াজ কুচি ১টি, আলু কুচি ১টি, সুইট কর্ন ৩০০ গ্রাম, মুরগির স্টক ৭৫০ মিলি ও ধনেপাতা সামান্য।

পদ্ধতি: কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি নরম করে ভাজুন। এবার আলু, সুইট কর্ন ও লবণ দিয়ে নাড়ুন। মুরগির স্টক ঢেলে দিয়ে ১০ মিনিট রান্না করুন। এবার চিংড়ি দিয়ে আরো কিছুক্ষণ সেদ্ধ করুন। নামিয়ে উপরে ধনেপাতা দিয়ে পরিবেশন করুন কর্ন অ্যান্ড প্রন স্যুপ।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –