• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ইবতেদায়ি শিক্ষকদের এমপিওভুক্তির আওতায় আনা হবে- শিক্ষামন্ত্রী

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২০  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন- স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের এমপিওভুক্তির আওতায় আনা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বিষয়ে সম্মতি রয়েছে। যাচাই-বাছাইয়ের মাধ্যমে এসব প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তি করা হবে।’

তিনি বলেন, ইবতেদায়ি শিক্ষকদের মানবিক জীবন-যাপনের বিষয়টি আমরা অবগত আছি। এসব মাদরাসাগুলোকে এমপিওভুক্তিতে আনার কাজ শুরু করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে সম্মতি দিয়েছেন। এটি নিয়ে কাজ চলমান রয়েছে। যাচাই-বাছাইয়ের মাধ্যমে যোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় নিয়ে আসা হবে।

সোমবার (৩১ আগস্ট) শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইরাব) আয়োজনে এক অনলাইন সেমিনারে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, সকল শিক্ষার্থীকে শুধু পড়াশোনা করে চাকরি খুঁজলে চলবে না, তাকে উদ্যোক্তা হতে হবে। এ জন্য আমরা সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষাকে সবচেয়ে বেশি জোর দিয়েছি। সাধারণ শিক্ষার মধ্যে সিলেবাসে বাধ্যতামূলক একটি কারিগরি ট্রেড অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০২১ সাল থেকে এটি কার্যকর করার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে তা সম্ভব হচ্ছে না।

ইরাবের সাধারণ সম্পাদক নিজামুল হকের সঞ্চালনায় ইরাবের সভাপতি মোসতাক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ডক্টর মোরাদ হোসেন মোল্লা, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আবুল কাশেম প্রমুখ। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –