• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ইংল্যান্ড নয়, জার্মানিকেই বেছে নিলেন `বিষ্ময় বালক` জামাল

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

বায়ার্ন মিউনিখের কনিষ্ঠতম ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে গোল করে নতুন রেকর্ড গড়ার ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে জার্মান জাতীয় ফুটবল দলে যোগ দিলেন ইংল্যান্ডের অনূর্ধ্ব-২১ জাতীয় দলের মিডফিল্ডার জামাল মুসিয়ালা। আজ বিষয়টি নিশ্চিত করেছেন বায়ার্নের ১৭ বছর বয়সী এই বিষ্ময়বালক।

শুক্রবার ১৭ বছর পূর্ণ হবে মুসিয়ালার বয়স। ইতোমধ্যে চ্যাম্পিয়ন্স লিগে চতুর্থ বারের অংশগ্রহনে গোল করে নিজ দল বায়ার্নকে কোয়ার্টার ফাইনালের দিকে এক ধাপ এগিয়ে দিয়েছেন তিনি। মঙ্গলবার রোমে অনুষ্ঠিত ওই ম্যাচে বায়ার্ন ৪-১ গোলে হারায় ল্যাৎসিওকে। এটি ছিল দ্বৈত নাগরিকত্ব পাওয়া মুসিয়ালার মাত্র ১৭ বছর ৩৬৩ দিন বয়সে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম গোল। ইংল্যান্ড বা জার্মানির কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে গোল করেছেন তিনি।

স্টুটগার্টে জন্মগ্রহন করা মুসিয়ালা শিশুকালে লন্ডনে চলে যান। ২০১৯ সালে বায়ার্নে যোগ দেয়ার আগমুহূ পর্যন্ত চেলসির একাডেমিতে ছিলেন তিনি। ফলে ইংল্যান্ড বয়স ভিত্তিক জাতীয় দলে খেলার যোগ্যতা অর্জন করেন। গত নভেম্বরে ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলে অভিষেকও ঘটে তার। তবে থ্রি লায়নদের ছেড়ে জার্মানির সিনিয়র দলকেই শেষ পর্যন্ত বেছে নেন মুসিয়ালা।

সম্প্রচারক এআরডি' কে মুসিয়ালা বলেন, 'শেষ পর্যন্ত আমি আমার অনুভুতিকেই গুরুত্ব দিয়েছি। মনে হচ্ছে এটিই শতভাগ সঠিক সিদ্ধান্ত। আমার হৃদয়ের এক অংশে ইংল্যান্ড, আরেক অংশে জার্মানি। জার্মানিতে আমি জন্মগ্রহন করেছি এবং ফুটবল শুরু করেছি। তবে আমি বেড়ে উঠেছি ইংল্যান্ডে। এখনো সেখানে আমার অনেক বন্ধুবান্ধব আছে। যে কারণে সিদ্ধান্ত গ্রহণের জন্য আমাকে প্রচুর ভাবতে হয়েছে। এটি খুব একটা সহজ সিদ্ধান্ত ছিল না।'

কোভিড টেস্টের ফল পজিটিভ হওয়ায় ম্যাচের আগেই দলের বাইরে চলে যেতে হয়েছিল বায়ার্ন তারকা থমাস মুলারকে। তার জায়গায় মূল একাদশে মুসিয়ালাকে সুযোগ দিয়ে সকলকে হতবাক করে দিয়েছিলেন বায়ার্ন কোচ হান্সি ফ্লিক। বেঞ্জামিন পাভার্ডও করোনার কারণে বিশ্রামে ছিলেন। অন্যদিকে থাইয়ের ইনজুরির কারণে দুই মিডফিল্ডার কোরেনটিন টোলিসো ও সার্জি গ্যানাব্রিও দলে ছিলেন না। কিন্তু তারপরও বায়ার্নকে আটকানো যায়নি।

বিশেষ করে গত সপ্তাহে বুন্দেসলিগায় পাঁচ পয়েন্ট হারানোর পর আত্মবিশ্বাসের ঘাটতিতে থাকা বায়ার্নকে চেপে ধরার এই একটি সুযোগ ছিল যা কোনোভাবেই কাজে লাগাতে পারেনি ল্যাজিও। বরং রবার্ট লিওয়ানদোস্কির ৯ মিনিটের গোলে লিড পায় সফরকারীরা। এরপর ইউরোপিয়ান আসরে চতুর্থ ম্যাচ খেলতে নেমে গোল পান ১৭ বছর বয়সী মুসিয়ালা। ২৪ তম মিনিটে রেইনাকে কাটিয়ে ব্যবধান দ্বিগুন করেন তিনি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –