• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ধোনি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২০  

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক এবং দুই বারের বিশ্বকাপজয়ী মহেন্দ্র সিং ধোনি। শনিবার (১৫ আগস্ট) নিজের ইনস্টাগ্রাম একাউন্ট থেকে একটি পোস্টের মাধ্যমে এই ঘোষণা দেন তিনি।

ধোনি তার পোস্টে লেখেন, আপনাদের ভালবাসা এবং সর্বত্র সমর্থনের জন্য অনেক ধন্যবাদ। আমাকে ১৯.২৯ (সন্ধ্যা ৭.২৯ মিনিট) থেকে অবসরপ্রাপ্ত ক্রিকেটার হিসেবে বিবেচনা করতে সবাইকে আহ্বান করছি। 

ইন্সটাগ্রাম পোস্টটিতে অবসর নেয়ার বিষয়ে কোনো নির্দিষ্ট ফরম্যাট উল্লেখ করেননি ধোনি। ফলে সংযুক্ত আরব আমিরাতের অনুষ্ঠিতব্য আসন্ন আইপিএলে তিনি খেলবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে ২০১৪ সালের অস্ট্রেলিয়া সফরে মেলবোর্ন টেস্টের পরে এই ফরম্যাট থেকে অবসর নেন ধোনি। এরপর ২০১৭ সালের জানুয়ারিতে বিরাট কোহলির কাছে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়কত্ব হস্তান্তর করেছিলেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ১৬ বছরের ক্যারিয়ারে ভারতকে অন্যতম সেরা সময় উপহার দিয়েছেন ধোনি। তার নেতৃত্বেই ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ ক্রিকেট বিশ্বকাপ ও ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে টিম ইন্ডিয়া। 

গত বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিই ধোনির শেষ আন্তর্জাতিক ম্যাচ। এটি ছিল ভারতের হয়ে তার ৩৫০তম ম্যাচ। সেই ম্যাচে ৭২ বলে লড়াকু ৫০ রান করেছিলেন ভারতের ইতিহাসের অন্যতম সেরা এই অধিনায়ক। 

ওয়ানডে ফরম্যাটে ৫০.৫৭ গড়ে ১০,৭৭৩ রান সংগ্রহ করেছেন ধোনি। ৫০ ওভারের ফরম্যাটে দশ হাজার রান ছাড়িয়ে যাওয়া পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান তিনি। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ওয়ানডেতে ২২৯টি ছক্কা রয়েছে যা কোনো ভারতীয় ব্যাটসম্যানের পক্ষে সর্বাধিক।

রাহুল দ্রাবিড়ের জায়গায় ২০০৭ সালে ভারতের অধিনায়ক হন ধোনি। ২০০ টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়ে ৫৫ শতাংশ ম্যাচেই জয় লাভ করেছেন তিনি (১১০টি জয়, ৭৪ পরাজয়, ৫ টাই ও ১১টি নো রেজাল্ট)। 

টি-টোয়েন্টি ফরম্যাটে ৯৮ ম্যাচে ১২৬.১৩ স্ট্রাইক রেটে ১৬১৭ রান করেছেন ধোনি। এই ফরম্যাটে অধিনায়ক হিসেবে তার সাফল্যের হার ৫৮.৩৩ শতাংশ, যেখানে ৭২ ম্যাচের ৪২টিতেই জয় নিয়ে মাঠ ছেড়েছেন তিনি। 

সীমিত ওভারের ফরম্যাটে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হওয়ার পাশাপাশি ধোনি উইকেটকিপিং দক্ষতারও নতুন সংজ্ঞা দিয়েছেন এবং তিনি গত কয়েক বছরে বিশ্বের অন্যতম সেরা স্টাম্পার হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটে মোট ৮২৯ টি ডিসমিসাল করেছেন ধোনি। এর মাঝে রয়েছে ৬৩৪টি ক্যাচ ও ১৯৫টি স্ট্যাম্পিং। 

উইকেটকিপারদের তালিকায় সর্বাধিক ডিসমিসালের হিসেবে তৃতীয় স্থানে রয়েছেন ধোনি। তার আগে কেবল রয়েছেন দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার (৯৯৮) এবং অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট (৯০৫)। 

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও সবসময় সেরা একজন অধিনায়ক ও উইকেটকিপার হিসেবে সবার মনে শ্রদ্ধার আসনে থাকবেন ধোনি। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –