• রোববার ০৩ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৯ ১৪৩০

  • || ২১ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
অগ্নিকাণ্ড কবলিত ভবনে ফায়ার এক্সিট না থাকায় প্রধানমন্ত্রীর ক্ষোভ আজ সারাদেশে ব্যাহত হবে ইন্টারনেট সেবা অমর একুশে বইমেলা শেষ হচ্ছে আজ পাগড়ি কেনার টাকা না পাওয়ায় মাদরাসাছাত্রের আত্মহত্যা দিনাজপুরে র‌্যাবের অভিযানে ফেনসিডিলসহ আটক ৩

বিশ্বের সবচেয়ে দামি ফুটবল স্কোয়াডগুলোর তালিকা প্রকাশ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২৩  

প্রতি মৌসুমে শিরোপা জেতার পাশাপাশি দলকে শক্তিশালী করতে প্রচুর অর্থ খরচ করে ফুটবল ক্লাবগুলো। দলবদলের খরচ ও স্কোয়াডে থাকা ফুটবলারদের বাজারমূল্যের ভিত্তিতে বিশ্বের সেরা ক্লাবগুলোর তালিকা প্রকাশ করেছে ফুটবল পরিসংখ্যানভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস)।

সিআইইএস তাদের সাপ্তাহিক সংকলনের ৪৩০তম সংস্করণে এ তথ্য প্রকাশ করেছে। গবেষণা প্রতিষ্ঠানটি বর্তমান স্কোয়াড পর্যালোচনার পর দলবদলের খরচে বোনাস, ভাতা ও ক্লাবের লক্ষ্য পূরণ সাপেক্ষে অন্যান্য আর্থিক পুরস্কারসহ নানা বিষয় আমলে নিয়ে এই তালিকা প্রস্তুত করেছে।

এই তালিকায় বড় চমক সৌদি প্রো লিগের দল আল হিলাল। নিজেদের ফুটবল লিগকে বিশ্বব্যাপী জনপ্রিয় করতে সৌদি আরব গত মৌসুমে পানির মতো টাকা ঢেলেছে। যেখানে সবচেয়ে বড় চমক দেখিয়েছিল আল হিলাল। ব্রাজিলিয়ান পোস্টার নেইমার জুনিয়ারকে ৯ কোটি ইউরোয় দলে ভেড়ায় তারা।

এর মধ্য দিয়ে অ-ইউরোপীয় ক্লাবগুলোর মধ্যে স্কোয়াড সাজানোর খরচে শীর্ষে উঠে এসেছে সৌদির ক্লাব আল হিলাল। ক্লাবটির অবস্থান ১৮ নম্বরে। ইউরোপের বাইরে শীর্ষ বিশে থাকা একমাত্র ক্লাবও তারা। আল হিলালের বর্তমান স্কোয়াড়ের মূল্য ৩৮ কোটি ২০ লাখ ইউরো (৪ হাজার ৫৩০ কোটি টাকা)।

অনেক ফুটবলবোদ্ধাই আশা করছেন একসময় ইউরোপকে ছাড়িয়ে যেতে পারে প্রো লিগ। অ-ইউরোপীয় ক্লাবগুলোর মধ্যে আল হিলাল ছাড়াও প্রথমবার তালিকায় জায়গা করে নিয়েছে সৌদির আরো তিনটি ক্লাব- রোনালদো-মানেদের আল নাসর, ফিরমিনো-মাহরেজদের আল আহলি ও বেনজেমা-কান্তেদের আল ইত্তিহাদ। 

বার্সেলোনা, এসি মিলান, ইন্টার মিলান, আয়াক্স, বরুসিয়া ডর্টমুন্ডের মতো ইউরোপীয় পরাশক্তিদের চেয়েও আল হিলালের স্কোয়াডের দাম বেশি। লিওনেল মেসির পর সের্হিও বুসকেতস, জর্দি আলবার মতো তারকাদের কিনলেও শীর্ষ ১০০ ক্লাবের মধ্যে নেই ইন্টার মায়ামি।

শীর্ষ ১০ ক্লাবের ৮টিই ইংল্যান্ডের। এই তালিকায় ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, ম্যানচেস্টার সিটির পর আছে আর্সেনাল, টটেনহ্যাম হটস্পার, লিভারপুল, নিউক্যাসল ইউনাইটেড এবং ওয়েস্ট হাম ইউনাইটেডের নাম। পিএসজি চতুর্থ ও রিয়াল মাদ্রিদ আছে অষ্টম স্থানে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –