• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

দেশব্যাপী ক্রিকেট ছড়িয়ে দিতে বিসিবির নতুন উদ্যোগ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ জুন ২০২২  

দেশব্যাপী ক্রিকেট ছড়িয়ে দিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কাজ করছে আগে থেকেই। পদ্মাসেতু উদ্বোধনের সঙ্গে সঙ্গে এই কাজ সহজ হলো আরো। বাঙালির গর্বের সেতুতে খুলেছে দক্ষিণা দুয়ারে নতুন সম্ভাবনার দ্বার। ক্রীড়াঙ্গনও ভাসছে সেই উচ্ছ্বাসে। এবার দক্ষিণের জেলাগুলো নিয়ে নতুন ভাবনায় ক্রিকেট বোর্ড।

এখন থেকে বছরব্যাপী জেলাগুলোতে ক্রিকেট কার্যক্রম চলমান রাখতে নানা পরিকল্পনা নিয়েছে ক্রিকেট বোর্ড। বয়সভিত্তিক ক্রিকেট চলমান রাখতে ঢাকার বাইরে অবকাঠামো উন্নয়নে জোর দিচ্ছে বিসিবি।

এ লক্ষ্যে এরই মধ্যে বেশ কয়েকটি জেলা পর্যবেক্ষণ করেছে বোর্ডের সংশ্লিষ্ট বিভাগ। পদ্মাসেতু চালু হওয়ায় সেই তালিকায় যুক্ত হবে দক্ষিণাঞ্চলের জেলাগুলোও। পরিকল্পনা অনুযায়ী ২৫ জেলায় বয়সভিত্তিক ক্রিকেটারদের জন্য ব্যবস্থা করা হচ্ছে ডরমিটরির। যার ফলে কমে আসবে জেলা দলগুলোর ব্যয়ও।

এ বিষয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু বলেন, জেলা পর্যায়ের ২৫টি স্টেডিয়ামের উন্নয়ন প্রকল্পের কাজ হচ্ছে। বোর্ড মিটিংয়ে আমাদের এ নিয়ে আলাপ আলোচনা হয়েছে। ২৫টি জেলায় আমরা এর কার্যক্রম শুরু করেছি। আর এবারের স্টেডিয়ামগুলোতে ডরমিটরির ব্যবস্থাও থাকবে। ফলে ব্যয়টা কমানো সম্ভব হবে।

শুধু স্টেডিয়ামের উন্নয়নই নয়, এর পাশাপাশি কিছু ক্রিকেট মাঠ সংস্কার নিয়েও কাজ করছে বোর্ড। যেখানে ঢাকার আশেপাশের জেলাগুলো বেশি গুরুত্ব পাচ্ছে। এরই মধ্যে গাজীপুরসহ বেশ কয়েকটি জেলার মাঠও দেখেছে বিসিবির গ্রাউন্ড ফ্যাসিলিটিজ কমিটি।

এই কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, ঢাকার গাজীপুরে একটা জায়গা দেখেছি। আবার চিটাগাংয়ে আমরা দেখছি যেন খেলোয়াড়রা খেলতে পারে। মাঠ কিন্তু ১২ মাসই দরকার। ফলে জেলা পর্যায়ে নানা ধরনের খেলা হলে ক্রিকেটটা সবসময় খেলা যায় না।

তিনি আরো বলেন, আমরা চিন্তা করেছি ক্রিকেটের জন্য আলাদা মাঠ করে ছেলেদের খেলার সুযোগ করে দেব। তাছাড়া বগুড়া ও রাজশাহীতে এখনি আন্তর্জাতিক ক্রিকেট না ফিরলেও ঘরোয়া বিভিন্ন টুর্নামেন্ট আয়োজনে সেখানকার স্টেডিয়ামগুলো সংস্কার করা হবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –