• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার জো রুট

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২  

কয়েক দিন আগেই অধিনায়কত্ব ছেড়েছেন জো রুট। অধিনায়কত্ব ছাড়া ইংল্যান্ডের এই তারকা ব্যাটারই উইজডেনের বছর সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। উইজডেনের বর্ষসেরা নারী ক্রিকেটার হয়েছেন দক্ষিণ আফ্রিকার ৩০ বছর বয়সী ওপেনার লিজলি লি।

ইংল্যান্ডের ২০২১ সালের শুরুটা হয়েছিল দুর্দান্ত। বছরের প্রথম তিনটি টেস্টেই জয় পেয়েছে তারা। কিন্তু এরপর যে দলটি দিক হারাল, আর ঘুরে দাঁড়াতে পারেনি। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি থেকে এ বছরের মার্চ পর্যন্ত ১৭টি টেস্ট খেলেছে ইংল্যান্ড। মাত্র একটি জয়ই পেয়েছে তারা। এর জেরে নেতৃত্ব থেকে সরে দাঁড়াতে হয়েছে জো রুটকে।

২০২১ সালে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন ইংল্যান্ডের অধিনায়ক রুট ব্যাট । ১৫ টেস্টে ৬১ গড়ে করেছেন ১৭০৮ রান। এক পঞ্জিকাবর্ষে টেস্ট ক্রিকেটে যেটা তৃতীয় সর্বোচ্চ। 

ইংল্যান্ডের ক্রিকেটে এখন সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে টেস্টে দলটির পরবর্তী অধিনায়ক কে হবেন তা নিয়ে। মাইকেল ভন, নাসের হুসেইনদের মতো সাবেক অধিনায়কেরা বেন স্টোকসকেই মনে করছেন রুটের যোগ্য উত্তরসূরি। রুট উইজডেনের সেরা ক্রিকেটারের আসনে বসেছেন সেই স্টোকসকে সরিয়েই। 

২০১৯ ও ২০২০, টানা দুবছর উইজডেনের সেরা ক্রিকেটার হয়েছিলেন স্টোকস। ২০০৩ সালে পুরস্কারটি চালু হওয়ার পর থেকে রুট ইংল্যান্ডের তৃতীয় ক্রিকেটার হিসেবে এটি পেলেন।

২০২১ সালে উইজডেনের শীর্ষ পাঁচ ক্রিকেটারের মধ্যে আছেন ইংল্যান্ডের পেসার ওলি রবিনসনও। এই পাঁচজনের মধ্যে রবিনসন ছাড়াও আছেন ভারতের জসপ্রীত বুমরা ও রোহিত শর্মা এবং নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে আর দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেটার ডেন ফন নিকার্ক।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –