• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

অতিরিক্ত গরম হচ্ছে স্মার্টফোন, ঠান্ডা রাখতে যা যা করবেন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ মার্চ ২০২৩  

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ফোন গরম হওয়ার সমস্যায় প্রায়ই ভুগে থাকেন। তবে এই সমস্যার কোন নির্দিষ্ট কারণ নেই। বিভিন্ন কারণে আপনার ফোন গরম হতে পারে। আপনিও যদি এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তবে চাইলেই এর সমাধান করতে পারেন! আসুন দেখে নেই-

অতিরিক্ত চার্জিং স্মার্টফোন গরম হওয়ার অন্যতম প্রধান কারণ। অনেক সময় নকল চার্জার ব্যবহারের কারণেই স্মার্টফোন গরম হতে শুরু করে। এছাড়াও স্মার্টফোনে ম্যালওয়্যার প্রবেশ করলেও ফোন গরম হতে শুরু করে। অপ্রয়োজনীয় অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকলেও ফোন গরম হতে পারে। 

এছাড়াও দীর্ঘ সময় গেম খেললেও ফোনের উষ্ণতা বাড়তে পারে। এছাড়াও ফোনের ডিসপ্লের ব্রাইটনেস বাড়িয়ে সব অ্যানিমেশন এনেবেল করে হোমস্ক্রিনে একাধিক উইজেট রাখলেও গরম হতে পারে আপনার স্মার্টফোন। অনেক সময় দীর্ঘদিন ফোনে অ্যাপ ও অপারেটিং সিস্টেম আপডেট না করলেও গরম হয় ফোন। এছাড়াও গরম আবহাওয়ায় ফোন ব্যবহার করলেও গরম হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

ফোন গরম হতে শুরু করলে একাধিক উপায় মেনে চললে তা ঠান্ডা থাকার সম্ভাবনা বাড়ে ফোন করম হলে কী কী করবেন? নীচে দেখে নিন।

কখনও একটানা দীর্ঘ সময় ফোন ব্যবহারের কারণে ফোনের ব্যাটারি ও প্রসেসরের উপর অতিরিক্ত চাপ পড়তে শুরু করে। সেই সময় ফোন গরম হতে শুরু করে। তাই ফোন ব্যবহারের সময় নির্দিষ্ট সময় অন্তর বিরতি নিলে ফোন গরম হওয়ার সম্ভাবনা কমে।

ফোনে জাঙ্ক ফাইল ডিলিট করুন। অপ্রয়োজনীয় ফাইলগুলি জমতে থাকলে ফোন গরম হতে পারে। জাঙ্ক ফাইল ডিলিট করার জন্য Google Files Go -এর মতো অ্যাপ ব্যবহার করতে পারেন। Android গ্রাহকরা শুধু Play Store থেকেই অ্যাপ ইনস্টল করুন। APK ফাইলের মাধ্যমে অ্যাপ ইনস্টল করলেও যখন তখন ফোন গরম হতে পারে।

ফোনের ডিসপ্লে বেশিরভাগ ব্যাটারি শেষ করে। ডিসপ্লের ব্যাকলাইটে সবথেকে বেশি ব্যাটারির প্রয়োজন হয়। এই কারণে ফোন গরম হতে শুরু করলে ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে দিলে সমস্যার সমাধান হতে পারে।

অনেক সময় মেমোরিতে প্রয়োজনীয় ফাইল জমতে থাকার কারণেই গরম হয় ফোন। এজন্য দিনে অন্তত একবার ফোন রিস্টার্ট করলে গরম হওয়ার সম্ভাবনা কমে। ফোন গরম হলে সঙ্গে সঙ্গে রিস্টার্ট করলেও সুফল পাবেন।

অনেক সময় ফোনে ভাইরাস ও ম্যালওয়্যার প্রবেশ করার কারণে তা গরম হতে থাকে। সেই ক্ষেত্রে ফোন থেকে ভাইরাল ও ম্যালওয়্যার দূর করতে হবে। এই কাজের জন্য ফোনে রাখতে পারেন একটি অ্যান্টিভাইরাস।

ফোন অতিরিক্ত চার্জ করলেও তা গরম হতে পারে। এই কারণে ফোন 80-90 শতাংশ চার্জ করে চার্জর খুলে নেয়া উচিত। অনেকে সারারাত ফোন চার্জ করেন। যার কারণে গরম হতে পারে স্মার্টফোন। এছাড়াও রোদে অথবা গরম আবহাওয়ায় ফোন চার্জ করলেও গরম হতে পারে স্মার্টফোন। চার্জিংয়ের সময় ফোনে কথা বললে অথবা সোশ্যাল মিডিয়া ব্যবহার করলেও ফোন গরম হতে পারে।

গেম খেললে প্রায় সব ফোনই কম-বেশি গরম হয়। তবে গেম খেলার সময় দুটি গেমের মধ্যে কয়েক মিনিটের বিরতি নিন। পারলে সেই সময় ফোন বন্ধ করে রাখুন। এতে ফোন গরম হওয়ার সম্ভাবনা কমবে।

তবে উপরের সব উপায় ব্যর্থ হলে মোবাইলের দোকানে নিয়ে যান। অনেক সময় ব্যাটারি বদল করলে এই সমস্যার সমাধান হতে পারে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –