• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

আল্লাহর সত্তা ও গুণাবলি চিরন্তন     

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ জুন ২০২২  

চিরন্তনতা মহান আল্লাহর অবিচ্ছেদ্য গুণ বা বৈশিষ্ট্য। আল্লাহর সত্তা, গুণাবলি এবং আল্লাহর সঙ্গে সংশ্লিষ্ট সব কিছুই চিরন্তন। কোনো কিছুই নবসৃষ্ট বা ধ্বংসযোগ্য নয়। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘ভুপৃষ্ঠে যা কিছু আছে সবই নশ্বর, অবিনশ্বর কেবল তোমার প্রতিপালকের সত্তা। 

যিনি মহিমাময়, মহানুভব। ’ (সুরা : আর-রহমান, আয়াত : ২৬-২৭) আল্লামা ঝাজ্জাজ বলেন, চিরন্তনতার গুণে কেবল আল্লাহই গুণান্বিত। তিনি সমগ্র সৃষ্টির জন্য ‘ফানা’ বা ধ্বংস নির্ধারণ করেছেন। (তাফসিরু আসমাউল হুসনা, পৃষ্ঠা ৬৪)

আল্লামা আবুল কাসেম ইস্পাহানি (রহ.) বলেন, (আরবি) ‘বাকি’ অর্থ চিরন্তন বা অবিনশ্বর। যাকে ধ্বংস কখনো স্পর্শ করতে পারে না। আল্লাহর অবিনশ্বর হওয়ার বিষয়টি জান্নাত ও জাহান্নামের চিরন্তন হওয়ার মতো নয়। কেননা আল্লাহর অবিনশ্বর হওয়ার অর্থ হলো তিনি এমন অবিনশ্বর যার কোনো সূচনা ও সমাপ্ত নেই। জান্নাত-জাহান্নাম চিরন্তন কিন্তু সূচনা আছে। আল্লাহ জান্নাত-জাহান্নামকে অনস্তিত্ব থেকে অস্তিত্বে এনেছেন।

(আল-হুজ্জাত ফি বয়ানিল মাহাজ্জাত : ১/১৪০)
আল্লাহর জন্য ‘বাকা’ (চিরন্তনতার) গুণ প্রমাণিত হলেও ‘বাকি’ শব্দটিকে আল্লাহর নাম বলার অবকাশ নেই। মুহাম্মদ ইবনে ইবরাহিম আলে-শায়খ (রহ.) বলেন, অবিনশ্বরতা আল্লাহর এমন গুণ যা কোনো মানুষের দিকে সম্বোধন করলে শিরক বলে গণ্য হবে। অনেকে ‘আল-বাকি’-কে আল্লাহর গুণবাচক নাম মনে করে, কিন্তু এ ব্যাপারে কোনো দলিল নেই। (আল-ফাতাওয়া ওয়ার-রাসায়িল : ১/২০৭) আল-মাউসুয়াতুল আকাদিয়া
কে/

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –