ব্রেকিং:
রংপুরের নবীগঞ্জ এলাকায় বাসচাপায় অটোরিকশার চারযাত্রী নিহত হয়েছেন। রোববার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে।
  • বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৪ ১৪২৮

  • || ২২ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
বিশ্বসেরা স্থাপত্যের পুরস্কার জিতল বাংলাদেশের হাসপাতাল অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে দেশ: প্রধানমন্ত্রী পুলিশের সক্ষমতা বাড়াতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংযোজন হচ্ছে রৌমারীতে স্কুলের দেয়াল ধসে শ্রমিকের মৃত্যু রংপুরে চাঞ্চল্যকর জুয়েল হত্যা মামলায় যুবকের মৃত্যুদণ্ড

স্বাস্থ্যসচেতনতা বাড়াতে স্বাস্থ্যশিক্ষা প্যাকেজ চালু   

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২২  

শিক্ষা, জীবন দক্ষতা ও সুস্থাস্থ্যের ওপর নির্ভর করে জাতির ভবিষ্যৎ। কৈশোরের শিক্ষাজ্ঞান ও অভ্যাস তাদের পরবর্তী জীবনের ওপর ব্যাপক প্রভাব পড়ে। তাই কিশোর-কিশোরীদের মধ্যে স্বাস্থ্যকর আচরণ চর্চা উৎসাহিত করতে অল্প বয়সেই স্বাস্থ্যসচেতনতা বাড়াতে হবে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে নিয়ে যেতে শিশুদের স্বাস্থ্য ও সুস্থতার জন্য বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি তাদের মধ্যে মানসিক বিকাশ, পুষ্টি ও লিঙ্গ-সম্পর্কিত ধারণা ইতিবাচক করতে সবাইকে এগিয়ে আসতে হবে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ সম্মেলন কক্ষে ‘বিদ্যালয় স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি শিক্ষা প্যাকেজ’ শীর্ষক এ প্যাকেজের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) তাদের উজ্জীবন সোশ্যাল বিহেভিয়র চেঞ্জ কমিউনিকেশন প্রকল্পের মাধ্যমে এই প্যাকেজটির উন্নয়ন এবং প্রণয়নে সহায়তা করেছে। এতে যৌন এবং প্রজনন স্বাস্থ্য, কিশোর-কিশোরীদের পুষ্টি, লিঙ্গ-সম্পর্কিত ধারণা ও বাল্যবিয়েসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক, স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব নীতিশ চন্দ্র সরকার, পরিবার পরিকল্পনা অধিদফতর মহাপরিচালক সাহান আরা বানু, ইউএসএআইডি বাংলাদেশের ভারপ্রাপ্ত মিশন ডাইরেক্টর ব্যারি টি গিলসহ আরও অনেকেই

অনুষ্ঠানে বক্তারা বলেন, ডাইরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেস (ডিজিএইচএস) এবং ডাইরেক্টরেট জেনারেল অব ফ্যামিলি প্ল্যানিংয়ের (ডিজিএফপি) ২০ হাজারেরও বেশি মাঠকর্মী উন্নয়ন সহযোগীদের সঙ্গে যৌথভাবে স্কুল পর্যায়ে এই প্যাকেজটি বাস্তবায়ন করবে। সারা দেশে প্যাকেজটির শুরু ও বাস্তবায়ন নিশ্চিতে মাঠকর্মীদের সক্ষমতা তৈরি করতে ইউএসএআইডি স্বাস্থ্য মন্ত্রণালয়কেও সহায়তা করছে।

ইউএসএআইডির ভারপ্রাপ্ত মিশন ডাইরেক্টর ব্যারি টি গিল বলেন, আমরা এই তথ্য প্যাকেজে সহায়তা করতে পেরে আনন্দিত, যেটি তরুণদের মধ্যে স্বাস্থ্য ও সামাজিক সচেতনতা সৃষ্টি করবে; যাতে তারা জেনেবুঝে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। এটি এই দেশের মানুষকে নিজেদের এবং তাদের পরিবারের জন্য স্বাস্থ্যকর এবং আরও সমৃদ্ধ জীবন সংগ্রামে সহায়তার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে যৌথ দৃষ্টিভঙ্গির অংশ।

অনুষ্ঠানে ইউএসএআইডি জানিয়েছে, ইউএসএআইডি বাংলাদেশে যেসব কর্মসূচিতে সহায়তা প্রদান কর সেগুলোর মধ্যে রয়েছেÑ গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধাদির সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষা সেবার উন্নয়ন ও অভিযোজন এবং পরিবেশ সুরক্ষার মাধ্যমে জলবায়ু পরিবর্তন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো। এই উদ্যোগের মাধ্যমে কিশোর-কিশোরীদের মধ্যে লিঙ্গ নিয়ে সচেতনতা তৈরি হবে। 

পরিবার পরিকল্পনা অধিদফতর মহাপরিচালক সাহান আরা বানু বলেন, সবার মধ্যে সুস্বাস্থ্য ও ভালো থাকা অবস্থা অর্জনে আদর্শ স্বাস্থ্য আচরণ সম্পর্কিত জ্ঞান ও চর্চাও অভ্যাস গড়ে তোলার কোনো বিকল্প নেই। প্রান্তিক পর্যায়ের মেয়েদেরকে বাল্যবিয়ে থেকে রক্ষা করতে জনগোষ্ঠীকে টেকসই ইতিবাচক আচরণগত পরিবর্তন আনা জরুরি বলেও উল্লেখ করেন তিনি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –