• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

নেতাকর্মীকে ভয় দেখিয়েও বাগে আনতে পারছে না বিএনপি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ মে ২০২৩  

আসন্ন পাঁচ সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহণ থেকে দলীয় নেতাকর্মীদের বিরত রাখতে পারছে না বিএনপি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশ অমান্য করে নেতাদের কেউ কেউ বিভিন্ন পদে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। তাদের সমর্থনে কাজ করছেন তৃণমূল কর্মীরাও। এসব নেতাকর্মীকে শাস্তির ভয় দেখিয়েও বাগে আনতে পারছে না বিএনপির হাইকমান্ড।

বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা আগেই দিয়েছে বিএনপি। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যেকোনো উপায়ে দলীয় নেতাকর্মীদের নির্বাচন থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছেন। কিন্তু তাদের কোনোভাবেই বশে রাখা যাচ্ছে না।

এদিকে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে যারা নির্বাচনে অংশ নিচ্ছেন তাদের আজীবন বহিষ্কার করা হবে বলে জানিয়েছে বিএনপির হাইকমান্ড। এরই মধ্যে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়া ২৯ নেতাকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কারের ঝুঁকিতে রয়েছেন রাজশাহীর ২০ এবং বরিশালের ১০ জন নেতাকর্মী। নির্বাচন থেকে বিরত থাকতে চিঠি দেওয়া হয়েছে সিলেটের ৩২ নেতাকে। তালিকা তৈরি হয়েছে খুলনার বিএনপি নেতাদেরও।

দলীয় সূত্রে জানা গেছে, আগামী ২১ জুন অনুষ্ঠেয় রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) ৩০টি ওয়ার্ডের মধ্যে ২০টিতেই বিএনপি নেতারা ভোটযুদ্ধে নেমেছেন। খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন আগামী ১২ জুন। এ নির্বাচনেও আগ্রহ দেখাচ্ছেন বিএনপি নেতারা। নির্বাচন করতে ইচ্ছুক নেতাদের তালিকা করছে বিএনপি। বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহণ নিয়েও বহিষ্কারের ঝুঁকিতে আছেন পদধারী ১০ বিএনপি নেতা।

এর আগে, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়া ২৯ নেতাকে বহিষ্কার করেছে বিএনপি। নির্বাচন থেকে বিরত থাকতে চিঠি দেওয়া হয়েছে সিলেটের ৩২ নেতাকে।

সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর প্রার্থী সৈয়দ তৌফিকুল হাদী বলেন, একদিকে ভোটাররা মানছেন না। অন্যদিকে দল সতর্কতা দিয়েছে। এ নিয়ে প্রচণ্ড চাপে আছি।

আরেক প্রার্থী সালেহা কবির শেপী বলেন, সব গোছানোর পর দলের সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হচ্ছে। আগে একবার নির্বাচন হাতছাড়া হয়েছে। এবার প্রার্থী না হলে ভোটারদের সামনে মুখই দেখাতে পারবো না।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –