• শনিবার ১৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১ ১৪৩১

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

ভারতীয় রাষ্ট্রদূতের বাসায় নৈশভোজ, তোপের মুখে বিএনপির ৫ নেতা      

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩  

 
ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার আমন্ত্রণে নৈশভোজে অংশ নিয়ে দলীয় নেতাকর্মীদের তোপের মুুখে পড়েছে বিএনপির সিনিয়র পাঁচ নেতা। এ নেতারা হলেন- বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আমির খসরু মাহমুদ চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু ও শামা ওবায়েদ। 

সম্প্রতি ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার আমন্ত্রণে নৈশভোজে যান বিএনপির এ পাঁচ নেতা। ভারতীয় রাষ্ট্রদূতের বাসায় তাদের যাওয়াকে কেন্দ্র করে খোদ বিএনপিতেই চলছে নানা আলোচনা-সমালোচনা। শুরু হয়েছে দলের মধ্যে প্রশ্ন বিনিময়।

সূত্র জানায়, দীর্ঘদিন পর হঠাৎ বিএনপির ৫ নেতাকে নিয়ে নৈশভোজ আয়োজন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। পর্দার আড়ালে কয়েকজন নেতার সঙ্গে নিয়মিত বৈঠক, আলোচনা, ভোজ হলেও এবারের খবরটি প্রকাশ্যে আসায় বিএনপির মধ্যেও রহস্য তৈরি হয়েছে। শুধু তাই নয়, যে ৫ নেতা নৈশভোজে অংশ নিয়েছেন, তাদের কি হাইকমিশন থেকে আমন্ত্রণ জানানো হয়েছে, নাকি বিএনপির পক্ষ থেকে প্রতিনিধি দল হিসেবে তাদের পাঠানো হয়েছে তা নিয়ে দলের মধ্যে ঘুরপাক খাচ্ছে নানা প্রশ্ন।

এদিকে বিএনপির দায়িত্বশীল একটি সূত্র বলছে, যদি বিএনপির পক্ষ থেকে প্রতিনিধি দল পাঠানো হয়ে থাকে তবে তালিকায় আরো কয়েকজনের নাম থাকার সুযোগ ছিল। আর যদি ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকেই ৫ জনকে আমন্ত্রণ করা হয়ে থাকে, তাহলে ‘এর পেছনে রাজনীতি আছে’। যাদের নির্ধারণ করা হয়েছে তারাই তো দলের সব না। বাকিদেরও শক্ত অবস্থান ও অবদান আছে দলে। এ কারণে এ দাওয়াতকে ঘিরে ভিন্ন কোনো উদ্দেশ্য থাকতে পারে।

অংশগ্রহণকারী নেতারা নৈশভোজ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে শামা ওবায়েদ বলেন, হাইকমিশন থেকে আমাদের আমন্ত্রণ জানিয়েছিল, আমরা গেছি। এর বেশি কোনো মন্তব্য করতে পারবো না। আমাদের নেতৃত্বে ছিলেন মহাসচিব সাহেব। ভেতরে কি আলাপ হয়েছে বলতে নিষেধ করা আছে। তাই এখন কিছু বলা সম্ভব না।

তবে বিএনপির সিনিয়র নেতারা একটু ক্ষুব্ধ এ বিষয়ে। তারা বাছাইকৃত ৫ জনের নিমন্ত্রণকে ভালোভাবে নিচ্ছে না। সেই সঙ্গে ভারত কেন ৫ জনকে ডাকলো সেই বিষয় নিয়ে শুরু হয়েছে গুঞ্জন। ফলে ৫ নেতাকে নিয়ে সন্দেহ প্রকাশ করছেন অনেক নেতা।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –