• বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

যে কারণে বারবার ব্যর্থ বিএনপি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২  

যে কারণে বারবার ব্যর্থ বিএনপি                         
খালেদা জিয়ার মুক্তি আদায় আন্দোলনে কাজ না হওয়ায় অরাজকতা সৃষ্টির চেষ্টা করছে বিএনপি। এতেও ব্যর্থ হয়েছে দলটি। সবশেষ আন্দোলনের নামে নাশকতা সৃষ্টির পাশাপাশি আন্দোলনের সুষ্ঠু পরিবেশ তৈরি করতে না পারায় রাজনীতির মাঠ জমাতে পারছে না বিএনপি।

মূলত ২০ দলীয় জোটকে দুর্বল করে ফেলার কারণে রাজপথে বিএনপি দুর্বার আন্দোলন গড়ে তুলতে পারছে না। এমনটাই মনে করছেন দলটির নীতি-নির্ধারকদের একাংশ। সহযোগী দলগুলোকে নিয়মিত অবহেলা করার কারণে প্রয়োজনীয় সময়ে বিএনপি তাদের পাশে পাচ্ছে না বলেও মন্তব্য করেছেন তারা।

সমকালীন রাজনৈতিক ব্যর্থতার জন্য ২০ দলীয় জোটের অবহেলাকে দায়ী করছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

তিনি বলেন, বিপদের দিনে ছোট রাজনৈতিক দলের পাশে থাকা খুবই জরুরি। অতীতে যখন ২০ দলীয় জোট সচল ছিল তখন রাজপথে আমাদের গ্রহণযোগ্যতা ছিল। আন্দোলন-সংগ্রামে আমরা রাজপথে দুর্ভেদ্য ছিলাম। হঠাৎ ২০ দলীয় জোটে ছন্দপতন ঘটে। ৫ বছরের বেশি সময় ধরে অনেকটা অকার্যকর ২০ দলীয় জোট। এজন্য অবশ্য কেন্দ্রীয় বিএনপিকেই দায়ী মনে করেন জোটের অন্য নেতারা।

তিনি আরো বলেন, নিজেদের ভুলের কারণে আজ আমরা রাজপথে ২০ দলীয় জোটকে পাশে পাচ্ছি না। রাজপথে এককভাবে আন্দোলন গড়ে তোলার চেয়ে যৌথ আন্দোলনের গুরুত্ব অনেক বেশি। অনেকবার টাইমলাইন নির্ধারণ করেও আমরা রাজপথে নামতে পরিনি। জোটের কার্যক্রম না থাকায় ছোট ছোট দলগুলোতে ভাঙন দেখা দিচ্ছে। যার কারণে পরোক্ষভাবে বিএনপিই ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিএনপির একক পথচলার সিদ্ধান্তের বিষয়টি নিয়ে আমি দ্বিধান্বিত।

২০ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেন, জোটের সমর্থন ও সহায়তা ছাড়া বিএনপি রাজপথে কোনোদিন কঠোর আন্দোলন গড়ে তুলতে পারবে না। আমরা বিএনপির সহায়ক শক্তি ছিলাম। কিন্তু আজ আমরা অবহেলিত। আমাদের অবহেলার জন্য বিএনপিকেও খেসারত দিতে হচ্ছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –