• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

ছাত্রদলের কর্তৃত্ব নিয়ে বিভক্ত বিএনপি  

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ মে ২০২২  

বিএনপির প্রাণশক্তি হিসেবে খ্যাত ছাত্রদলের পূর্ণ নিয়ন্ত্রণ করতে শীতল যুদ্ধে জড়িয়ে দলটিকে বিভক্ত করার চেষ্টা করছেন বিএনপির দুজন সিনিয়র নেতা। গুঞ্জন উঠেছে, এ দুই নেতার দ্বন্দ্বে বিপাকে পড়েছে বিএনপি। দলের একাধিক দায়িত্বশীল সূত্র জানায়, রিজভী আহমেদ ও আমান উল্লাহ আমানের প্রভাব বিস্তারের দ্বন্দ্বের কারণে সামগ্রিকভাবে বিএনপি ক্ষতিগ্রস্ত হচ্ছে। 

আমান উল্লাহ আমান সাবেক ছাত্রদল নেতা হওয়ায় এ প্রতিযোগিতায় এগিয়ে রয়েছেন। তাই কৌশলে নতুন কমিটির অনুমোদন দিয়ে ছাত্রদলকে নিজের আজ্ঞাবাহী করতে বয়স্কদের বাতিল করে তরুণ নেতাদের গোপনে তোষণ করার অভিযোগ উঠেছে রিজভীর বিরুদ্ধে।

দলের দফতর সূত্র জানায়, রিজভী ও আমান গ্রুপের রেষারেষির কারণে ছাত্রদলের নতুন কমিটি নিয়ে সংকট তৈরি হয়েছে। ছাত্রদল নেতাদের অভিযোগ, বিষয়টিকে কেন্দ্র করে বিএনপির কেন্দ্রীয় নেতারা দুই গ্রুপে বিভক্ত হয়ে পড়েছেন। এছাড়া তাদের দ্বন্দ্বের ফলে ছাত্রদলের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে পড়েছে।

রিজভী আহমেদ তারেক রহমানকে পুরোনোদের নিয়ে একটি মিশ্র কমিটি করার বিষয়ে ভুলভাল বুঝিয়েছিলেন। তবে রিজভীর দাবিতে একমত হতে পারেননি তারেক। এর ফলে রিজভী দলের ওপর প্রভাব বজায় রাখতে কৌশলে ছাত্রদলের নতুন নেতাদের আন্দোলন করতে উসকানি দিচ্ছেন। এসব কারণে রিজভীপন্থী ও আমানপন্থী নেতারা মারমুখী অবস্থায় রয়েছেন।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ছাত্রদলের কমিটি নিয়ে বিএনপির সৃষ্ট সংকট ও নেতাদের উসকানি দলটির ভঙ্গুর অবস্থার আভাস দিচ্ছে। ছাত্রদলকে নিজেদের পকেটে রাখতে রিজভী ও আমান যে ঘৃণ্য খেলায় মেতেছেন, তাতে চলমান সংকট আরো ঘনীভূত হবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –