• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বিএনপির ঘুরে দাঁড়াতে বড় বাধা ‘মানসিকতা’

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২২  

একই বৃত্তে ঘুরপাক খাচ্ছে বিএনপি। তাই ‌‘ভাঙা তরী ছেঁড়া পাল’ নিয়ে অগ্রসর হওয়ার আর সাধ নেই দলীয় নেতাকর্মীদের। অনাগত ভবিষ্যৎ কল্পনা করে তারা গুটিয়ে নিচ্ছেন নিজেদের।

একদিকে চিকিৎসার কথা বলে হাসপাতালে শুয়ে-বসে দিন পার করছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। অপরদিকে লন্ডনে বসে ‘দলবাণিজ্য’ করছেন দণ্ডপ্রাপ্ত তারেক রহমান। এজন্য খালেদা জিয়ার মুক্তি অসম্ভব বলে মনে করছেন বিএনপিপন্থি রাজনৈতিক বিশ্লেষকরা।

অপরদিকে, তারেক রহমানের দলীয় স্বৈরাচারী শাসনেরও পতন চান তারা। এমতাবস্থায় নিজেদের দলীয় কর্মকাণ্ডে সম্পৃক্ত করা মানেই নিশ্চিত বিপদের সম্মুখীন হওয়া বলে মনে করছেন দলের নেতা-কর্মীরা। 

বিশিষ্টজনদের অভিমত, বিএনপির রাজনীতি কিংবা সাংগঠনিক অবস্থা, কোনোটাই সুবিধাজনক অবস্থানে নেই। তাই তৃণমূলসহ জ্যেষ্ঠ নেতারা গা-ছাড়া মনোভাবে দিব্যি ঘুরে বেড়াচ্ছেন।

গত সাড়ে তিন বছরেরও অধিক সময় ধরে দুর্নীতি মামলায় মুক্ত আকাশের বাইরে বিএনপির দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়া। এই দীর্ঘ সময়েও দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দল পুনর্গঠনে সম্পূর্ণভাবে ব্যর্থ।

এমনকি খালেদা জিয়ার মুক্তির লক্ষ্যে গড়ে তুলতে পারেননি শক্ত কোনো রাজনৈতিক আন্দোলনও। উপরন্তু তিনি লন্ডনে বসে স্কাইপির মাধ্যমে চালিয়ে গেছেন পদ-মনোনয়ন বাণিজ্য। মোটা অঙ্কের টাকার বিনিময়ে অযোগ্য-অদক্ষ-অজনপ্রিয় ও রাজনৈতিকভাবে অনভিজ্ঞদের দেদারসে দিয়ে গেছেন পদ ও মনোনয়ন। 

এতে দলের দুর্দিনে মাঠে থাকা নেতাকর্মীরা একদিকে যেমন বঞ্চিত হয়েছেন, অন্যদিকে দল হারিয়েছে জনসমর্থন। দলে সৃষ্টি হয়েছে কোন্দল-বিভক্তি। এ নিয়ে পুরো বিএনপিতেই বিরাজ করছে চাপা ক্ষোভ।

তবে এসবে কর্ণপাত নেই তারেক রহমানের। তিনি তার বিশ্বস্ত সহচর ও দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সঙ্গে যোগসাজশ করে সাম্রাজ্য টিকিয়ে রেখেছেন। তারেক রহমানের একক সিদ্ধান্তের কারণে বিএনপি রাজনীতির মূল ধারার বাইরে ছিটকে পড়েছে বলে অভিমত রাজনীতি সংশ্লিষ্টদের।

তারা বলছেন, এ কারণেই ভেঙে পড়েছে তাদের দলের সাংগঠনিক অবস্থা। এ সমস্ত কারণে বিএনপি বাংলাদেশসহ বর্হিবিশ্বের কাছে একটি মৃত রাজনৈতিক দল।

বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, বিএনপির ঘুরে দাঁড়ানোর পথে প্রধান বাধা মানসিকতা। সবার মধ্যে এক ধরনের সংশয় ও সংকট পরিলক্ষিত হচ্ছে। তবে আমরা বিএনপি ছেড়ে কেউ যাব না এ কথা নিশ্চিত নয়। বিএনপিতে এখন সমন্বয়ের অভাব।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, কয়েক হাজার মাইল দূরত্বে থাকা তারেক রহমানের নেতৃত্বে বিএনপির মতো বড় দল ঘুরে দাঁড়াতে পারবে না। তাছাড়া দলটির সামনে এখন সঠিক কোনো রাজনৈতিক কর্মকৌশল নেই। তারা খুবই সমন্বয়হীনভাবে চলছে। ফলে এসব কাটিয়ে উঠতে না পারলে তাদেরকে কঠিন বাস্তবতার মুখোমুখি হতে হবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –