• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

তারেক রহমানের দেশে ফেরা নিয়ে বিভক্ত বিএনপি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২১  

অসুস্থ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে দেখতে দেশে আসতে চেয়েছেন  লন্ডনে পলাতক দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তবে তার দেশে ফেরা নিয়ে বিএনপির সিনিয়র নেতাদের মধ্যে বিভক্তি সৃষ্টি হয়েছে। দলটির একটি অংশ তারেকের দেশে ফেরার পক্ষে থাকলেও অপর পক্ষ বাধা প্রদান করছে। 

বিএনপি সূত্র বলছে, দলের অভ্যন্তরে লুকিয়ে থাকা ষড়যন্ত্রকারীদের হাত থেকে বিএনপিকে রক্ষা করতে হলে তারেক রহমানের দেশে আসা প্রয়োজন। তারেক দেশে এলে অবহেলিত নেতারা রাজনীতিতে চাঙ্গা হবেন। তবে তারেক দেশে এলে বিএনপিতে থাকা বিভক্তি প্রকাশ পাবে।

এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, তারেক রহমান দেশে এলেই বিএনপি রক্ষা পাবে। আমরাও ক্ষমতাও যেতে পারব। বিএনপি একটি ষড়যন্ত্রকারীর দলে পরিণত হয়েছে। দলের অভ্যন্তরে থেকেই তারেক রহমানকে দেশে আসতে বাধা দেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, আমরা এক যুগেও আন্দোলনের জন্য জনসম্পৃক্ত ইস্যু পাইনি। অনেক কিছুই করতে চেয়েছি কিন্তু পারিনি। দেশে এত আন্দোলন করলাম, কিছুই হয়নি। কারণ আমাদের নেতা বিদেশে। দূর দেশ থেকে নির্দেশনা দিলে কি আর জনগণ তা মানবে? আমাদের নেতা তারেক রহমানও দেশে আসতে চান। কিন্তু কিছু ষড়যন্ত্রকারী নেতা তাকে দেশে আসতে বাধা দিচ্ছেন। ফলে বিএনপি দিন দিন দুর্বল হয়ে যাচ্ছে।

এদিকে, রিজভীর অভিযোগ অস্বীকার করে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির স্থায়ী কমিটির এক নেতা বলেন, রিজভীর কথাবার্তা বাস্তব বর্জিত। আবেগ দিয়ে কিন্তু রাজনীতি হয় না।

তিনি আরো বলেন, রিজভী সাহেব অনেক দিন ধরে অসুস্থ ছিলেন। তিনি এখনো পুরোপুরি ‍সুস্থ হননি। এ অবস্থায় তার আবেগ একটু বেশি। উনি আবেগের বশে তারেক রহমানকে দেশে আসতে বলেছেন। কিন্তু রাজনীতি আবেগ দিয়ে পরিচালিত হয় না, বাস্তব সিদ্ধান্ত নিতে হয়। তারেক সাহেব সাজাপ্রাপ্ত আসামি। উনি দেশে এলে গ্রেফতার হবেন। এতে বিএনপি আরো দুর্বল হবে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তারেক রহমান দণ্ডিত আসামি। তিনি দেশে এলে অবশ্যই গ্রেফতার হবেন। আর তারেকের দেশে ফেরা নিয়ে বিএনপি নেতাকর্মীদের বিভাজন অনেক পুরনো। বিএনপি এখন একটি ভঙ্গুর দলে পরিণত হয়েছে। কেউ কারো কথা শোনে না। এতে বিএনপিতে বিভাজন আরো বাড়বে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –