• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

লালমনিরহাটে ভর্তুকি দিয়ে ইফতার সামগ্রী বিক্রি 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৪  

দ্রব্যমূল্যের ক্রমাগত উর্ধগতির বাজারে ইফতার পন্য ক্রয়ে হিমসিম খেতে হয় নিম্নবিত্ত মানুষের। নিম্নবিত্ত মানুষের কথা চিন্তা করে রমজানের শুরু থেকেই ভর্তুকি দিয়ে ইফতার সামগ্রী বিক্রিয় করার উদ্যোগ নেয় লালমনিরহাটের আদিতমারী উপজেলার চন্দনপাট বেলতলী গণ গ্রন্থাগার নামের একটি পাবলিক লাইব্রেরি। আর এই উদ্যোগকে বাস্তবতায়নে এগিয়ে আসে গ্রন্থাগারের শুভাকাক্সক্ষী ডা. ইদ্রিস আলী নামের একজন সচেতন ব্যক্তি। যার অর্থায়নে ওই এলাকার প্রায় তিন শতাধিক রোজাদার পরিবার প্রতিদিন ২০ শতাংশ ছাড়ে ইফতার সামগ্রী ক্রয় করতে পারছেন।

বেলতলী গণ গ্রন্থাগার কর্তৃপক্ষ ও স্থানীয়রা জানায় রমজানের শুরু থেকে স্বাভাবিক বাজার মুল্যের চেয়ে ২০ শতাংশ কমে প্রতিদিন প্রায় ৩০০ নিম্নবিত্ত সাধারণ ক্রেতাদের নিকট ইফতার সামগ্রী ছোলা, বুট, খেজুর, মুড়ি, পিয়াজ, সেমাই, ইত্যাদি পণ্য বিক্রয় করছে গণগ্রন্থাগার। রমজানের শুরু থেকে এমন বিশাল ছাড়ে ইফতার সামগ্রী ক্রয়ের সুযোগ পেয়ে খুশি সাধারণ ক্রেতারা। ক্রেতারা কমদামে ইফতার সামগ্রী বিক্রয়ের এই উদ্দোগকে স্বাগত জানিয়েছেন।

ক্রেতারা জানান, উর্ধমূখী বাজার মূল্যের এই সময় এমন উদ্যোগ প্রশংসনীয়। এতে ভালোমানের ইফতার পাওয়ার সুযোগ এবং ইফতার ক্রয়ে অর্থ ব্যয় কমে এসেছে।

ইফতার সামগ্রী ক্রয় করতে আসা আমিনুল জানান, কমদামে ইফতার ক্রয় করতে পেরে ভালো লাগছে। বাজার মূল্যের চেয়ে ১০০ টাকা কম লাগলো। প্রতিদিনই এখানে কমদামে পন্য সামগ্রী পাওয়া যায়।

অপর ক্রেতা সুফিয়া বেগম বলেন, কমদামে ইফতার পাওয়ায় অর্থ বেচে গেলো। বেচে যাওয়া অর্থ দিয়ে পরদিন আবারো ভালোমানের ইফতার করা যাবে। রমজানে অন্যান্য দেশের ব্যবসায়ীরা পন্যের দাম কমালেও বাংলাদেশের ব্যবসায়ীরা বাড়িয়ে দেয়।

এতে সাধারণ ক্রেতাদের নাভিশ্বাস উঠে জানিয়ে চন্দনপাট বেলতলী গণ গ্রন্থাগারের সভাপতি মতিউর রহমান বলেন, একজন ক্রেতা গণগ্রন্থাগারের এই দোকান থেকে প্রত্যেকটি আইটেমের একটি করে প্যাকেট ক্রয় করতে পারবেন। সমাজের উচ্চ বিত্ত ও দেশের বড় ব্যবসায়ীরা এই উদ্যোগকে দেখে যাতে অনুপ্রাণিত হয় এবং সাশ্রয়ী দামে দ্রব্যাদি বিক্রি শুরু করে এতে নিম্নবিত্ত মানুষেরা ভালোভাবে তাদের চাহিদা অনুযায়ী ইফতার করতে পারবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –