• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

কালীগঞ্জে গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ মার্চ ২০২৪  

স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার পল্লী উনয়ন ও সমবায় মন্ত্রনালয়ের বাস্তবায়নে ইউরাপিয়ান ইউনিয়ন, জাতিসংঘ উনয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও স্থানীয় সরকার বিভাগের সহযাগিতায় বাংলাদশ গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্পের গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলায় অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১১ই মার্চ উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধনী ও স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার  জনাব জহির ইমাম। কর্মশালাটি পরিচালনা করেন মোছাঃ দৌলতুন নেছা, জেলা ম্যানেজার, বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্প, কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলা। কর্মশালায় কালীগঞ্জ উপজলার সকল ইউপি চেয়ারম্যান, ইউপি সচিব ও হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটরসহ বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্পের কালীগঞ্জ উপজেলার উপজেলা কাের্অডিনেটর মােছাঃ নাজনীন সুলতানা রুমা উপস্থিত ছিলেন । 

কর্মশালায় গ্রাম আদালত ব্যবস্থাপনা নিয়ে বিশদ আলােচনা করা হয় এবং গ্রাম আদালতের এখতিয়ার ভুক্ত মামলা নথি ভুক্ত করা ও নথিপত্র ব্যবস্থাপনা বিষয় করনীয় সম্পর্কে আলাচনা করা হয়। উপজেলা নির্বাহী অফিসার জহির ইমাম বলেন, কালীগঞ্জ উপজেলায় হিসাব সহকারী কম্পিউটার অপারেটররা নতুন নিয়াগ প্রাপ্ত হয়েছে। তাদের জন্য গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালার প্রয়ােজন ছিল। ছােট আকার হলেও কর্মশালার আয়ােজন করা খুবই ফলপ্রসু হবে বলে আমি মনে করি। তিনি আরাে বলেন গ্রাম আদালত সক্রিয় করণে আমরা সর্বাত্ত্বক সহযােগিতা করবাে।

উল্লেখ্য যে, বাংলাদশ গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্প টির বাস্তবায়ন সহযােগী সংস্থা হিসাবে ইকাে-সােশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) ২০২৩ সালের সেপ্টেম্বর  থেকে লালমনিরহাট জেলার ৫টি উপজেলাসহ বাংলাদেশের ২১ টি জেলার ১৭২ টি উপজেলার মােট ১৫৭১ টি ইউনিয়নে কার্যক্রম শুরু করেছে। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –