• রোববার ০৩ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৮ ১৪৩০

  • || ২০ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
অগ্নিকাণ্ড কবলিত ভবনে ফায়ার এক্সিট না থাকায় প্রধানমন্ত্রীর ক্ষোভ আজ সারাদেশে ব্যাহত হবে ইন্টারনেট সেবা অমর একুশে বইমেলা শেষ হচ্ছে আজ পাগড়ি কেনার টাকা না পাওয়ায় মাদরাসাছাত্রের আত্মহত্যা দিনাজপুরে র‌্যাবের অভিযানে ফেনসিডিলসহ আটক ৩

৫ বছরে সমাজকল্যাণমন্ত্রীর আয় কমেছে ২ লাখ টাকা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩  

লালমনিরহাট-২ (আদিতমারী-কালীগঞ্জ) আসনে আওয়ামী লীগ প্রার্থী সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের আয় কমেছে।

হলফনামা অনুযায়ী তার বার্ষিক আয় ৩২ লাখ ৬ হাজার ৪০৬ টাকা। এর আগে ২০১৮ সালের নির্বাচনে হলফনামায় দেখিয়েছেন বার্ষিক আয় ৩৪ লাখ ৩৫ হাজার ৮৫৫ টাকা। সেই হিসাব অনুযায়ী গত ৫ বছরের তার বার্ষিক আয় কমেছে প্রায় ২ লাখ টাকা।

২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনের পর তিনি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এরপর ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে তিনি সমাজকল্যাণ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। দ্বাদশ সংসদ নির্বাচনে প্রার্থী হিসেবে লালমনিরহাট জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় হলফনামায় যে হিসাব উল্লেখ করেছেন তাতে নগদ টাকা ও ব্যাংকে জমার পরিমাণ কমেছে।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ তার হলফনামায় আয়ের উৎস হিসেবে দেখিয়েছেন কৃষি খাতে ২ লাখ ৪৯ হাজার ৬০০ টাকা, বাড়ি/অ্যাপার্টমেন্ট/দোকান/অন্যান্য ভাড়া ১ লাখ ১৬ হাজার ৯০০ টাকা, ব্যবসা ৬ লাখ টাকা, শেয়ার সঞ্চয়/ব্যাংক আমানত ৮ লাখ ৫৪ হাজার ৯৬ টাকা, সমাজকল্যাণমন্ত্রী হিসেবে সম্মানি ভাতা ১৩ লাখ ৮৫ হাজার টাকা।

অস্থাবর সম্পদ হিসেবে দেখিয়েছেন নগদ টাকা ৯৫ লাখ ৭৮ হাজার ২৫৪ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা করা অর্থের পরিমাণ ২ কোটি ১৪ লাখ ৪ হাজার ৯৯৭ টাকা, পোস্টাল, সেভিংস সনদসহ বিভিন্ন ধরনের সঞ্চয়পত্র বা স্থানীয় আমানতের বিনিয়োগ ২০ লক্ষ টাকা, বাস, ট্রাক, মোটর গাড়ি,লঞ্চ, স্টিমার, বিমান ও মোটর সাইকেল ইত্যাদি হিসেবে দেখিয়েছেন ডিউটি ফ্রি কার ৩৪ লাখ ৬১ হাজার টাকা, স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলঙ্কারাদি ৩২ হাজার টাকা, ইলেকট্রিক সামগ্রী ৬০ টাকা, আসবাবপত্রে বিবরণী মূল্যসহ দেখিয়েছেন ২৬ হাজার ৫০০ টাকা। কৃষি জমির পরিমাণ ২৫ বিঘা যার মূল্য ৩১ হাজার ৫০০ টাকা (পৈতৃক সূত্রে প্রাপ্ত), অকৃষি জমি ও অর্জন কালীন আর্থিক মূল্য ২০ শতক (পৈতৃক সূত্রে প্রাপ্ত) মূল্য ৭ লাখ টাকা, বাড়ি অ্যাপার্টমেন্ট সংখ্যা ও অর্জনকারী সময়ে আর্থিক মূল্য ৩০ লাখ টাকা (ঢাকাস্থ রাজউক একটি প্লট), কালীগঞ্জ উপজেলার ৩৫ বিঘা জমির ওপর মৎস্য খামার (পৈতৃক সূত্রে) যার মূল্য দেখিছেন ৭০ হাজার টাকা।

হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, একাদশ সংসদ নির্বাচনে দাখিল করা হলফনামায় পৈতৃক সূত্রে প্রাপ্ত ২৫ বিঘা জমির কোনো মূল্য উল্লেখ না করলে এবারে দাখিল করা ২৫ বিঘা জমির মূল্য দেখিয়েছেন ৩১ হাজার ৫০০ টাকা। ঠিক একইভাবে মৎস্য খামারের ৩৫ বিঘা জমির মূল্য এবছর দেখিছেন ৭০ হাজার টাকা। এছাড়া, গত নির্বাচনে মৎস্য খামার থেকে আয় দেখিয়েছিলেন ১৩ লাখ ৫৭ হাজার ৫৬০ টাকা কিন্তু এবছরে দাখিল করা হলনামায় এ খাত থেকে কোন আয়ের কথা উল্লেখ করেননি।

হলফনামায় সমাজকল্যাণ মন্ত্রীর নুরুজ্জামান আহমেদ নিজের পেশা উল্লেখ করেছেন ব্যবসা। শিক্ষাগত যোগ্যতা দেখিয়েছেন বি.কম পাস। তিনি আরও উল্লেখ করেছেন কোনো ব্যাংক থেকে ঋণ গ্রহণ করেননি তিনি।

একাদশ সংসদ নির্বাচনের ২০১৮ সালে হলফনামায় উল্লেখ ছিল, বাৎসরিক আয়ের উৎস বিবরণ উল্লেখ করেছেন কৃষিখাতে ১ লাখ ৩৫ হাজার ৫০০ টাকা, বাড়ি/অ্যাপার্টমেন্ট/দোকান/অন্যান্য ভাড়া ৯২ হাজার ৪০০ টাকা, ব্যবসা তামাক সঞ্চয়ী হিসাব সুদ ৭ লাখ ৪৬ হাজার ৩৯৫ টাকা, সম্মানি ভাতা ১১ লাখ ৪ হাজার টাকা, মৎস্য চাষের আয় ১৩ লাখ ৫৭ হাজার ৫৬০ টাকা।

নিজের অস্থাবর সম্পদ হিসেবে দেখিয়েছেন নগদ টাকার পরিমাণ ১ কোটি ৪২ লাখ ৮২ হাজার ২১০ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা করা অর্থের পরিমাণ ১ কোটি ৪ লাখ ৪৭ হাজার ৫৮৩ টাকা, স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলংকাদি পরিমাণ ২৫ তোলা (পূর্বের ন্যায়), ইলেকট্রিক সামগ্রীর বিবরণের (পরিমাণ, অর্জনকালীন মূল্যসহ) ৬০ হাজার টাকা, আসবাবপত্রের বিবরণ মূল্যসহ ২৬ হাজার ৫শ টাকা, অন্যান্য ৬ হাজার টাকা। একটি মোটরগাড়ি ডিউটি ফ্রি কার।

স্থাবর সম্পদের বিবরণ কৃষি জমির পরিমাণ ও অর্জনকালীন আর্থিক মূল্য ২৫ বিঘা, অকৃষি জমি, দালান আবাসিক/ বাণিজ্যিক মূল্য ৭ লাখ টাকা, বাড়ি এপার্টমেন্টের আর্থিক মূল্য ৩০ লাখ টাকা (ঢাকাস্থ রাজউক একটি প্লট), মৎস্য খামার ৩৫ বিঘা,অন্যান্য বিস্তারিত বিবরণ আগের মতো ৬ হাজার টাকা।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের একমাত্র ছেলে লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাকিবুজ্জামান আহমেদ ও তার স্ত্রীর সম্পদের পরিমাণ হলফনামায় উল্লেখ করেননি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –