• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

শিক্ষার্থীদের বের করে দেওয়া সেই প্রধান শিক্ষককে শোকজ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৩  

লালমনিরহাটের আদিতমারী উপজেলায় শিক্ষার্থীদের বের করে দিয়ে শ্রেণিকক্ষে ব্র্যাকের নিয়োগ পরীক্ষা নেওয়ার ঘটনায় প্রধান শিক্ষক সোহাগী বেগমকে শোকজ করা হয়েছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) শোকজের সত্যতা নিশ্চিত করেন উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার নাসির উদ্দিন।

এর আগে বুধবার (১ ফেব্রুয়ারি) উপজেলা সদরের কাছারীপাড়া সুফলা সতীশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের বের করে দিয়ে ব্র্যাকের নিয়োগ পরীক্ষা নেওয়া হয়। 

জানা গেছে, বিদ্যালয় চলাকালীন অলিখিতভাবে ব্র্যাককে শ্রেণিকক্ষ ভাড়া দেন কাছারীপাড়া সুফলা সতীশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহাগী বেগম। ব্র্যাক শিক্ষা কর্মসূচির শিক্ষক নিয়োগ পরীক্ষা গ্রহণের জন্য বুধবার (১ ফেব্রুয়ারি) বিদ্যালয়টির দুইটি কক্ষ ব্যবহার করে। এ সময় প্রধান শিক্ষক ওই শ্রেণির শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ থেকে বের করে দিয়ে নিয়োগ পরীক্ষার সুযোগ করে দেন।

অভিভাবকদের এমন মৌখিক অভিযোগে তাৎক্ষণিকভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রতিনিধি পাঠিয়ে ঘটনার সত্যতা পান। একইসঙ্গে দুইজন সহকারী শিক্ষা অফিসারের মাধ্যমে ঘটনা তদন্ত করে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ সংশ্লিষ্ট দপ্তরে প্রতিবেদন পাঠান উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার এনএম শরীফুল ইসলাম।

এ ঘটনায় কাছারীপাড়া সুফলা সতীশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহাগী বেগমকে শোকজ করে সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার। আগামী ২৪ ঘণ্টার মধ্যে সন্তোষজনক জবাব দাখিল করতে বলা হয়েছে। অন্যথায় তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও শোকজে উল্লেখ করা হয়েছে।

উপজেলা সহকারী শিক্ষা অফিসার নাসির উদ্দিন বলেন, শিক্ষার্থীদের বের করে দিয়ে এনজিও’র নিয়োগ পরীক্ষা নেওয়ার সত্যতা মিলেছে। তাই প্রধান শিক্ষককে শোকজ করা হয়েছে। একইসঙ্গে তাৎক্ষণিক তদন্তের প্রতিবেদন ইউএনও এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ বিভিন্ন দপ্তরে পাঠানো হয়েছে।

আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিআর সারোয়ার বলেন, বিনা অনুমতিতে পাঠদান বন্ধ করে এনজিও’র নিয়োগ পরীক্ষা নেওয়ার ঘটনায় প্রধান শিক্ষককে শোকজ করা হয়েছে। সন্তোষজনক জবাব না পেলে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –