• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

আদিতমারী উপজেলা আওয়ামী লীগের সম্মেলন শনিবার

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২২  

রাত পোহালেই অনুষ্ঠিত হতে যাচ্ছে আদিতমারী উপজেলা আ'লীগের সম্মেলন। দীর্ঘ নয় বছর পর শনিবার আদিতমারী উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন হওয়ায় সেখানে আ'লীগের নেতাকর্মীদের মাঝে প্রানের সঞ্চার ফিরে এসেছে, উজ্জীবিত হয়ে উঠছে নেতাকর্মী, সাজ সাজ রব বিরাজ করছে উপজেলা জুড়ে। পাড়ায় পাড়ায় ঘরোয়া মিটিং, ইউনিয়ন পর্যায়ে প্রস্তুতি মিটিংয়ে নেতাকর্মীদের উজ্জীবিত করে সম্মেলন সফল করতে প্রস্তুতি নেওয়া হচ্ছে। উপজেলার মূল সড়কে প্রায় অর্ধশত গেট ও তোরণ নির্মান করা হয়েছে। 

সম্মেলন স্থল সরকারী আদিতমারী জিএস স্কুল এন্ড কলেজে মঞ্চ নির্মাণ ও সার্বিক সাজগোজের কাজ দ্রুত গতিয়ে এগিয়ে চলছে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান। এছাড়াও কেন্দ্রীয় অনেক নেতৃবৃন্দ অংশ নিবেন বলে নিশ্চিত করেছেন লালমনিরহাট জেলা আ'লীগের শীর্ষ নেতারা।

২০১২ সালে এই উপজেলায় আওয়ামীলীগের সভাপতি হিসেবে শওকত আলী ও সাধারণ সম্পাদক রফিকুল আলমকে দায়িত্ব দেওয়া হয়। হঠাৎ করে সভাপতি শওকত আলীর মৃত্যুতে ভারপ্রাপ্ত দায়িত্ব দেওয়া হয় রবিউল ইসলাম মানিককে। 
আসন্ন আদিতমারী উপজেলা আওয়ামীলীগের ত্রিবার্ষিক সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে অনেকেরই নাম শোনা যাচ্ছে। তবে শেষ মুহুর্তে আগামী দিনের নেতৃত্বে কে আসবেন তার হিসাব মিলাতে ব্যস্ত সবাই। বর্তমানে উপজেলা আওয়ামীলীগের দায়িত্বে রয়েছেন রবিউল ইসলাম মানিক সভাপতি (ভারপ্রাপ্ত) এবং সাধারণ সম্পাদক রফিকুল আলম।

রবিউল ইসলাম মানিক ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্বে থাকলেও আগামীতে তার দায়িত্ব নেওয়ার সুযোগ কম, তবে সাধারণ সম্পাদক রফিকুল আলম আবারও সভাপতি বা সাধারণ সম্পাদক পদে আসছেন অনেকটা নিশ্চিত। 

সরেজমিনে দেখা যায়, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি, জেলা আওয়ামী লীগের সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রীর একান্ত সহকারী মিজানুর রহমান উপজেলা ছাত্রলীগ, যুবলীগ, আওয়ামী লীগ কিংবা অন্যান্য সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নিয়ে সম্প্রতি দলকে নতুনভাবে উজ্জীবিত করে তুলেছেন। এক সময়ের ত্যাগী নেতৃবৃন্দ যারা সময়ের পরিক্রমায় অনেকটা অভিমান নিয়ে নিস্তেজ হয়ে পড়েছিলেন তাদেরকে আবারও দলীয় কার্যক্রমে সম্পৃক্ত করে দলকে সুসংগঠিত করে তুলেছেন তিনি। ইতিহাসের সর্বাত্মক উজ্জীবিত অবস্থায় উঠে এসেছে আদিতমারী উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের কার্যক্রম। এছাড়াও নতুন ও যোগ্য ব্যাক্তিদেরকে নিয়ে উপজেলার বিভিন্ন ইউনিটকে সৃজনশীল করে তুলে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি তার নেতৃত্বে উপজেলার ছয়টি ইউনিয়নে বর্ণাঢ্য আয়োজনে ইউনিয়ন আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়ে নতুন নেতৃত্ব বেরিয়ে এসেছে।

ফলে আসন্ন আদিতমারী উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে সাধারণ সম্পাদক পদে নতুন ও দক্ষ নেতৃত্ব মিজানুর রহমানকে দেখা গেলেও অবাক হওয়ার কিছু নাই। দলটির নেতাকর্মীরাও তাকে এ পদে দেখতে চান। দলটির নেতাকর্মীদের এ নিয়ে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারণা লক্ষ করা যায়। 

উপজেলায় আওয়ামী লীগের নেতাকর্মীরা জানান, মিজানুর রহমান মিজান যেভাবে আদিতমারীতে দলকে সুসংগঠিত ও সজ্জিত করে তুলেছেন তা এর আগে কখনো হয়নাই। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক কর্মসূচির মাধ্যমে কৌশলগতভাবে অত্র এলাকায় আওয়ামী লীগকে নতুন রুপে আবির্ভাব করতে পারা এ নেতৃত্বকে উপজেলার দায়িত্বে দেখতে চান তারা। এ ক্ষেত্রে রফিকুল আলম ও মিজান জুটিকে সেরা হিসেবে দেখছেন সংশ্লিষ্টজন।

দলটির উপজেলা সভাপতি পদে সারপুকুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আজিজুল ইসলাম প্রধানের কথাও উঠে এসেছে। দীর্ঘদিনের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি এ পদের যোগ্য হলেও বয়সের ভারে কিছুটা নাজুক হয়ে পড়েছেন তিনি। এছাড়াও দেশে মাদক তথা ফেনসিডিল খোলামেলা বিক্রির বিষয়ে তার একটি বক্তব্য ভাইরাল হওয়ায় কিছুটা বিতর্ক তৈরি হয়েছে। 

এদিকে সভাপতি পদে ভেলাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ আলীর নাম শোনা যাচ্ছে। জনবল ও দক্ষতার দিক থেকে তিনি সংগঠিত হলেও এর আগে তিনি উপজেলা বিএনপির সভাপতি ছিলেন। পরে আওয়ামীলীগে যোগদান করলেও হাইব্রিড হিসেবে আখ্যায়িত করছেন তৃণমূল নেতাকর্মীরা। গুরুত্বপূর্ণ পদে তাকে দেওয়া হলে বিতর্ক আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে কমলাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদ ওমর চিশতি নিজের প্রচারণা চালাচ্ছেন। তবে আদিতমারী উপজেলার আওয়ামী লীগের সমন্বয়কের দায়িত্ব প্রাপ্ত জেলার সাংগঠনিক সম্পাদক রাকিবুজ্জামান আহমেদ কে নিয়ে সম্প্রতি তার দেওয়া বিতর্কিত পোস্ট ও মন্ত্রীর বিরুদ্ধে প্রোপাগাণ্ডা, ভাদাই ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলনে ইট ও ডিম ছুড়ে ডেলিগেটকে আহত করার ঘটনায় তিনি ছিটকে পড়বেন বলে মনে করা হচ্ছে।

সম্মেলন ঘুরে উত্তেজনা কিছুটা থাকলেও আইন শৃঙ্খলা বাহিনী কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। ড্রোন, পাঁচটি ক্যামেরাসহ বিভিন্নভাবে নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। সফল ও সুষ্ঠুভাবে সম্মেলন সম্পন্ন করতে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করবেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত)  রবিউল ইসলাম মানিক ও সঞ্চালনায় থাকবেন সাধারণ সম্পাদক রফিকুল আলম।

এতে সমন্বয়কের দায়িত্ব পালন করবেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাকিবুজ্জামান আহমেদ। সম্মেলনের ২য় পর্বে কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও ডেলিগেটদের মতামতের ভিত্তিতে নতুব নেতৃত্ব নির্বাচন করা হবে।

এ বিষয়ে আদিতমারী উপজেলা আওয়ামী লীগের সমন্বয়ক ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাকিবুজ্জামান আহমেদ বলেন, উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ব্যাপক পরিসরে আদিতমারী উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনে যোগ্য দেখে নেতৃবৃন্দ ও ডেলিগেটস আগামীর নেতৃত্ব নির্বাচন করবেন। তারা আগামী দিনে দলকে সুসংগঠিত ও জাতীয় নির্বাচনে বলিষ্ঠ ভূমিকা পালন করবেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –