• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

হাট কাঁপাতে আসছে ৩১ মণের ‘কালা মানিক’

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ জুলাই ২০২২  

কোরবানি উপলক্ষে লালমনিরহাটে বাজার কাঁপাতে আসছে ৩১ মণ ওজনের ‘কালা মানিক’। এবার ক্রেতাদের নজর কাড়বে ‘কালা মানিক’।

এরমধ্যেই লালমনিরহাটজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে ‘কালা মানিক’। ৩১ মণ ওজনের ফ্রিজিয়ান জাতের এ ষাঁড়ের মূল্য নির্ধারণ করা হয়েছে ৮ লাখ টাকা। ষাঁড়টি লালন পালন করেছেন কালীগঞ্জের তুষভান্ডার ইউনিয়নের সুন্দ্রাহবি গ্রামের সাখাওয়াত হোসেন সাগর।

খামারি সাখাওয়াত হোসেন সাগর বলেন, ১ লাখ টাকায় ষাঁড় বাছুরটি কিনেন তিনি। শখ করে নাম রেখেছেন ‘কালা মানিক’। লালন পালন করছেন ১৬ মাস ধরে। বর্তমানে ষাঁড়টি ৩১ মণ ওজনের। প্রতিদিন তাকে ভুট্টা, গমের ভুসি, ডাবলি বুট, ছোলাবুট, সয়াবিনের ভুসি, ধানের কুঁড়া, মশুরের ভুসি, খেসারির ভুসি খাওয়ানো হয়। আসন্ন ঈদে তার দাম ধরা হয়েছে ১০ লাখ টাকা। তবে ৮ লাখে বিক্রি করবেন বলে জানান তিনি।

ব্যবসায়ী নজরুল ইসলাম জানান, কালা মানিককে দেখতে প্রতিদিনই সাগরের বাড়িতে ভিড় করছেন স্থানীয়রা। এছাড়াও দূর-দূরান্ত থেকে আসছেন ক্রেতারাও। দাম বনিবনা না হওয়ায় এখনো অবিক্রিত কালা মানিক। 

চন্দ্রপুর ইউনিয়নের নায়েব উদ্দিন জানান, এক সপ্তাহ আগে শুনেছি সাগরের একটি বিশাল ষাঁড় গরু আছে। তাই আজকে তার গরুটি দেখতে এসেছি। আমারও খুব ইচ্ছে আগামীতে এরকম একটি ষাঁড় লালন-পালন করে মানুষকে তাক লাগিয়ে দিব। 

পশু চিকিৎসক রাসেল জানান, কালো মানিককে ১৬ মাস ধরে চিকিৎসা দিয়ে আসছি। গরুটি প্রাকৃতিক খাবার খড়, ঘাস, খৈল, ভুসি ইত্যাদি খাইয়ে বড় করা হয়েছে। ক্ষতিকর ও মোটাতাজাকরণের কোনো ওষুধ প্রয়োগ করা হয়নি।

তিনি আরো জানান, প্রাকৃতিকভাবে ষাঁড়টি বড় হওয়ায় মাংস অনেক সুস্বাধু হবে। ‘কালো মানিক’ আমাদের লালমনিরহাট জেলার সবচেয়ে বড় গরু বলে দাবি করেন তিনি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –