• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

বুড়িমারী স্থলবন্দরে করোনা সংক্রমণের শঙ্কা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২২  

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরে করোনাভাইরাস শনাক্তে অ্যান্টিজেন টেস্ট এখনো শুরু করা হয়নি। স্বাস্থ্য বিভাগের নতুন কোন নির্দেশনা দেওয়া হয়নি বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয়  পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো: সাইফুল ইসলাম।

সরেজমিনে গতকাল বৃহস্পতিবার বুড়িমারী স্থলবন্দরে গিয়ে দেখা গেছে,  এ স্থলবন্দরের চেকপোস্ট দিয়ে ভারতীয় আমদানি করা পণ্যবাহী ট্রাকের চালক ও  ভারত ফেরত পাসপোর্টধারী যাত্রীদের শুধু  হ্যান্ড স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। ইমিগ্রেশন চেক পোস্ট দিয়ে ভারত থেকে আসা সকল পাসপোর্ট যাত্রীদের ৭২ ঘন্টা মেয়াদি করোনাভাইরাস নেগেটিভ সনদ দেখাতে হচ্ছে। এখন বর্তমানে ভারত ও নেপাল থেকে স্টুডেন্ড ভিসায় শিক্ষার্থীরা বাংলাদেশে আসছে। আর বাংলাদেশী যারা ভারত থেকে আসছে তারা মেডিক্যাল ভিসায় ভারত চিকিৎসার জন্য গিয়েছিল। তাছাড়াও বাংলাদেশ থেকে ভারতে যাচ্ছে ভারত ও নেপালের পাসপোর্ট যাত্রীরা।

চলতি  জানুয়ারি মাসের ১১ ও ১২ তারিখে পর্যন্ত এই স্থলবন্দর দিয়ে ১১ জন বাংলাদেশে এসেছে ও বাংলাদেশ থেকে ভারতে গিয়েছে ১০জন পাসপোর্টধারী যাত্রী। এখন গড়ে প্রতিদিন ভারত থেকে ৩০০ থেকে ৪৫০ পণ্যবাহী ট্রাক আসে এ বন্দরে। গত এক সপ্তাহে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ও আইসোলেশনে কোন পাসপোর্টধারী যাত্রী নেই।  কিছু ভারতীয় ট্রাক চালকদের স্বাস্থ্যবিধি না মেনে বন্দর এলাকায় ঘুরতে দেখা গেছে। এর ফলে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ ছড়ার আশঙ্কা করছে বুড়িমারী ইউনিয়নের বাসিন্দারা।

বুড়িমারী ইউনিয়নের বাসিন্দা নুর আলম বলেন,  ভারতে করোনার নতুন ধরন ওমিক্রন সংক্রমণ বেড়েছে। কিন্তু ভারত থেকে পন্য নিয়ে আসা  ট্রাক চালক অনেকে মাস্ক ছাড়া বাহিরে ঘোরা ফেরা করে। এতে করে ওমিক্রন সংক্রমণ বুড়িমারী ইউনিয়নে ছড়াতে পারে।

বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের কাস্টমসের ডেপুটি কমিশনার (ডিসি) মো. কেফায়েত উল্যাহ মজুমদার বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে আমরা কাস্টমসের সকল কার্যক্রম পরিচালনা করছি। কাস্টমসের সেবা গ্রহীতা  বা সি অ্যান্ড এফ যারা আছেন তাদের মাস্ক পড়াসহ সাস্থ্যবিধি মেনে চলার জন্য বলা হয়েছে। তারাও নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে কাজ করছেন।’

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –