• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

পাটগ্রামে সরকারি হাসপাতালে বেসরকারির হাসপাতালের প্রচারণা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২১  

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবা নিতে আসা জনগণের মাঝে স্থানীয় বেসরকারি বাউরা ডলি বেলায়েত রোটারী হাসপাতালের চিকিৎসার লিফলেট দিয়ে প্রচারণা চালানোর অভিযোগ উঠেছে। এছাড়াও তারা নিয়মিত  সরকারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে দালালের মাধ্যমে   রোগীদের ডলি বেলায়েত রোটারী হাসপাতালে উন্নতমানের চিকিৎসা সেবা ও পরীক্ষা-নিরীক্ষার কথা বলে প্রলোভন দেখানো হয়। প্রচারণার জন্য উপজেলার বিভিন্ন প্রান্তরে চলে নিয়মিত মাইকিং। রোটারী হাসপাতাল হলেও সেখানে চিকিৎসার পরামর্শসহ বিভিন্ন সেবার জন্য নিচ্ছেন তারা টাকা।  

এ বিষয়ে বাউরা ইউনিয়নের বাসিন্দা বদিউল আলম, জাহাঙ্গীর আলম ও আনেয়ারা বেগম বলেন, বাউরা ডলি বেলায়েত রোটারী হাসপাতাল রোটারীর নাম ব্যবহার করে ব্যবসা খুলেছে। সেখানে রোগীর চিকিৎসা জন্য পরামর্শ ফি ২০০ টাকা দিতে হয়। টাকা ছাড়া কোনো সেবা মেলে না।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাসেবা নিতে আসা রোগীদের বেসরকারি ওই হাসপাতালের ৪ জন কর্মী ডায়াবেটিস পরীক্ষার নামে ওই প্রতিষ্ঠানের লিফলেট হাতে ধরিয়ে দিচ্ছে।  

বেসরকারি হাসপাতালের লিফলেট হাতে নিয়ে একাধিক নারী-পুরুষ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বের হচ্ছে। এ সময় চিকিৎসাসেবা নিতে আসা কয়েজন নারী-পুরুষ জানান, উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে কয়েকজন নারী বেসরকারি বাউরা ডলি বেলায়েত রোটারী হাসপাতালের লিফলেট হাতে দিচ্ছেন। বিভিন্ন রোগের চিকিৎসার জন্য ওই হাসপাতালে যেতে বলেন। 

ওই লিফলেটে লেখা রয়েছে- অভিজ্ঞ চিকিৎসক দ্বারা রোগীদের সুচিকিৎসা করা হয়। গর্ভবতী মহিলাদের চিকিৎসা, কার্ডিওলজি, মেডিসিন ও ডায়াবেটিস, রক্তের বিভিন্ন পরীক্ষা, ইসিজি, অভিজ্ঞ চিকিৎসক দ্বারা আলট্রাসনোগ্রাম পরীক্ষা, মহিলা ও শিশু রোগের চিকিৎসা, স্তন ও জরায়ুর ক্যানসার ও সুলভ মূল্যে উন্নতমানের হাইজেনিক কিট ও নবজাতকের কর্ড ক্লাম্প প্রভৃতি উল্লেখ করা হয়েছে।  এতে সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে  চিকিৎসা নিতে আসা রোগীরা ইতস্তত বোধ করেন।
  
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা জোংড়া ইউনিয়নের বাসিন্দা লিমন হোসেন ও বাউরা ইউনিয়নের বাসিন্দা রুবেল রানা বলেন, আমরা চিকিৎসাসেবা নিতে আসলে হাসপাতালের ভেতরে যাই। এ সময় একটি লিফলেট ধরিয়ে দেওয়া হয়। তাতে বিভিন্ন চিকিৎসাসেবা নিতে আসা রোগীদের বাউরা ডলি বেলায়েত রোটারী হাসপাতালে যেতে বলেন।

বাউরা ডলি বেলায়েত রোটারী হাসপাতালের পরিচালক রোটারিয়ান ডা. ফয়জা এলা কামালের সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি। মোবাইল ফোনে কল দিলে কেটে দেন তিনি।

ওই হাসপাতালের সভাপতি ফয়সাল বেলায়েত হোসেন বলেন, সরকারি হাসপাতালে আমরা কোনো লিফলেট দেইনি। 

পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম সাইফুল ইসলাম বলেন, তারা (বাউরা ডলি বেলায়েত হাসপাতালের কর্তৃপক্ষ) কিছু লোকের ব্লাড সুগার পরীক্ষা করতে চায়। হাসপাতালে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান প্রোগ্রাম করে থাকে। রোটারী যেহেতু একটি প্রাইভেট এনজিও এজন্য অনুমতি দেওয়া হয়। ওনাদের লিফলেট দেওয়ার কথা ছিল না। ব্লাড সুগার পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছিল। লিফলেট দেওয়ার জন্য নয়। আমি দেখছি বিষয়টা।
  
পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইফুর রহমান বলেন, এটি খুবই দুঃখজনক। সরকারি হাসপাতালে সরকার জনসাধারণের যে ধরনের সেবা দেওয়ার কথা সেটা দালালচক্রের মাধ্যমে সরকারি হাসপাতালে না দিয়ে যদি ব্যক্তিস্বার্থ উদ্ধারের জন্য বা বেসরকারি ক্লিনিক, ডায়াগনোস্টিকে প্রেরণ করা হয়, তবে তা দুঃখজনক। এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সাথে কথা বলব। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে সারাদেশে ভ্যাকসিনেশন কার্যক্রম চলেছে। এদিন এ ধরনের কার্যক্রম আমার নজরে পড়েনি। জেনে বলব। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –