• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

সংসদ নির্বাচনে থাকছে না ইভিএম, যা ভাবছে আওয়ামী লীগ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২৩  

 
আগামী বছরের প্রথম সপ্তাহের ম‌ধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। নির্বাচন কোন পদ্ধতিতে হবে- এতদিন সেই আলোচনাই চলছিল। আলোচনার কেন্দ্রে ছিল ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম। এ‌ নি‌য়ে রাজনী‌তির মা‌ঠে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএন‌পির ক‌ণ্ঠে বইছিল উত্তেজনার পারদ।

রাজপ‌থে মি‌টিং-মি‌ছি‌লের মধ‌্য দি‌য়ে সরব থাক‌তে দেখা যায় বিএন‌পি‌কে। পাল্টা কর্মসূ‌চির মধ‌্যদি‌য়ে আওয়ামী লীগও সরব ছিল। এভা‌বেই ক্ষমতাসীন আওয়ামী লীগ  নরম-গরম রাজনী‌তির মধ‌্যদি‌য়ে এগোচ্ছিল। ঠিক সেই সময়েই নির্বাচন ক‌মিশ‌ন (ইসি) ঘোষণা দেয়- ৩০০ আসনে ইভিএম নয়, ব‌্যালট পেপা‌রেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনু‌ষ্ঠিত হ‌বে। এ‌ নিয়ে নতুন ক‌রে প্রশ্ন উঠছে- নির্বাচন ক‌মিশন আসলে কী বার্তা দিল? আর আওয়ামী লীগইবা কী ভাব‌ছে?

য‌দিও এরই ম‌ধ্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ‌্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ ব‌লেছেন, নির্বাচন কোন পদ্ধ‌টি‌তে হ‌বে সেই সিদ্ধান্ত নেয়ার এখ‌তিয়ার নির্বাচন ক‌মিশনের রয়েছে।

নির্বাচন কমিশনের ঘোষিত সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ডেইলি বাংলা‌দেশ‌কে বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন সংস্থা। তারা যে সিদ্ধান্ত নেবে সেটাই চূড়ান্ত। এ বিষয়ে কথা বলার কিছু নেই।

অবশ্য, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন প্রযুক্তিগত দিক থেকে ইভিএমের পক্ষে মন্তব্য করেন।

তি‌নি ব‌লেন, ইভিএম একটি আধুনিক প্রযুক্তি পদ্ধতি। এ পদ্ধতির মাধ্যমে নির্বাচন হলে কেউ ভোট কারচুপির অভিযোগ করতে পারবেন না। কারণ, এতে কারচুপির সুযোগ নেই। জনগণ যেন পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে সেজন্য আওয়ামী লীগ আধুনিক প্রযুক্তির ইভিএম দাবি করেছিল। কিন্তু আমরা জনগণের প্রতি আস্থাশীল। নির্বাচন কমিশন যে পদ্ধতিতে নির্বাচন করবে, আমরা তাতে অংশ নিতে প্রস্তুত।

তিনি আরো বলেন, সংবিধানে নির্বাচন কমিশনের দায়িত্ব ও কর্তব্য স্পষ্ট উল্লেখ করা আছে। নির্বাচন কমিশন গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে যে পদক্ষেপ নেবে আওয়ামী লীগ তা-ই সমর্থন করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বাস করেন- জনগণই ক্ষমতার উৎস এবং জনগণের আস্থা-ভালোবাসা অর্জন করে ক্ষমতায় টিকে থাকতে হবে। তাই পদ্ধতি যা-ই হোক, আওয়ামী লীগ নির্বাচনে অংশ নেবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –