• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

লাউ খেলে ত্বকের যেসব উপকার হয়

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৪  

ত্বক ভালো রাখার জন্য বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করেন অনেকেই। তবে এসব পণ্য ব্যবহার করা ছাড়াও খাবারের তালিকার দিকে রাখতে হবে নজর। কারণ আপনি কী খাচ্ছেন, তার ওপর অনেকটাই নির্ভর করছে আপনার ত্বক কেমন থাকবে। তবে ত্বক ভালো রাখার জন্য কাড়ি কাড়ি টাকা খরচের কোনো প্রয়োজন নেই। প্রতিদিনের খাবারের তালিকায় পুষ্টিকর ফল ও সবজি রাখলে কাজটি অনেকটাই সহজ হয়ে যাবে। সেসব খাবারের মধ্যে রয়েছে লাউ। লাউয়ের অনেকগুলো উপকারিতার মধ্যে একটি হলো, এটি ত্বক ভালো রাখতে কাজ করে। জেনে নিন লাউ খেলে ত্বকে কী উপকার হয়-

ত্বক হাইড্রেটেড রাখে

লাউয়ে পানির পরিমাণ থাকে অনেক বেশি। লাউয়ের প্রায় ৯০ ভাগই থাকে পানি। এই পানি-সমৃদ্ধ সবজি আপনার শরীরের পাশাপাশি আপনার ত্বককেও প্রাকৃতিকভাবে হাইড্রেটেড রাখে। তাই ত্বকের ভেতরের প্রাকৃতিক আর্দ্রতা ধরে রাখতে নিয়মিত খাবারের তালিকায় লাউ রাখুন।

ব্রণ কমাতে সাহায্য করে

লাউ আমাদের শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। এটি ব্রণ এবং এ জাতীয় সমস্যার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। লাউ পেট পরিষ্কার করার পাশাপাশি হজমের উন্নতিতেও সাহায্য করে। আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য এটি উপকারী। শরীরে পুষ্টির শোষণক্ষমতাকে বাড়িয়ে তোলে লাউ। তাই ত্বক ভালো রাখতে লাউ খাওয়ার অভ্যাস করুন।

বলিরেখা রোধ করে

লাউয়ে রয়েছে ভিটামিন সি যা বলিরেখা কমাতে সাহায্য করে। এতে জিঙ্কের মতো পুষ্টি রয়েছে, যা দীর্ঘমেয়াদী ত্বকের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই বয়স ধরে রাখতে খাবারের তালিকায় রাখুন লাউ।

ত্বকে প্রাকৃতিক আভা দেয়

ভিটামিন সি কোলাজেন উৎপাদনের জন্যও গুরুত্বপূর্ণ, যা আপনার ত্বক এবং স্থিতিস্থাপকতাকে প্রভাবিত করে। তাই আপনি যদি তারুণ্যের উজ্জ্বলতা চান তবে লাউ খাওয়া শুরু করুন।

চুলের জন্য উপকারী

লাউ চুলের স্বাস্থ্যের জন্যও ভালো। পুষ্টিবিদ লভনীত বাত্রার মতে, নিয়মিত লাউয়ের রস খেলে চুলের অকালে পেকে যাওয়া রোধ করা যায়। তাই যাদের চুলে এ ধরনের সমস্যা রয়েছে তারা নিয়মিত লাউয়ের রস পান করতে পারেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –