• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

আদা বেশি খাওয়ার অপকারিতা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৪  

আদার অনেক উপকারিতার কথা জেনেছেন নিশ্চয়ই। সর্দি-কাশি সারানো থেকে বমি বমিভাব দূর, নানা উপকারে লাগে এই ভেষজ। আবার আমাদের প্রতিদিনের রান্নায়ও ব্যবহার করা হয় আদা। সবার বাড়িতেই এটি পাওয়া যায়। এত উপকারিতার কথা জানার পরে আপনি কি বেশি বেশি আদা খেয়ে ফেলছেন? ভুলেও এই কাজ করতে যাবেন না। কারণ আদা বেশি খেলেই যে বেশি উপকার মিলবে এমন নয়। বরং বেশি খাওয়ার ফলে মিলতে পারে অপকারিতা। চলুন, জেনে নেওয়া যাক আদা বেশি খেলে কী হয়?

১. অ্যাসিডিটি

অ্যাসিডিটির সমস্যা বাড়িয়ে দিতে পারে আদা। তবে তা যদি বেশি খান তখন। এছাড়া আদা শরীর গরম করতেও কাজ করে। যে কারণে পেটের ভেতরে সমস্যা বাড়তে পারে। তাই অতিরিক্ত আদা খাওয়া এড়িয়ে চলবেন। এতে সুস্থ থাকা সহজ হবে। ভুগতে হবে না অ্যাসিডিটির সমস্যায়ও।

২. ঘুম কমে যেতে পারে

যদি আপনার ঘুম ইদানিং কমে গিয়ে থাকে তাহলে খাবারের তালিকার দিকে খেয়াল করুন। কোনোভাবে আদা বেশি খাচ্ছেন না তো? অনেকে দিনে কয়েক কাপ আদা চা খেয়ে থাকেন, এটিও ঘুম কমিয়ে দিতে পারে। সেইসঙ্গে বাড়িয়ে দিতে পারে শরীরে অস্বাস্তি। তাই এদিকে নজর দিন।

৩. হার্টের ক্ষতি করতে পারে

যাদের হার্টে সমস্যা রয়েছে বা নিয়মিত উচ্চ রক্তচাপের ওষুধ সেবন করেন তারা আদা কতটুকু খাবেন তা জানতে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন। কারণ অনেক সময় আদা বেশি খেয়ে ফেললে হৃদকম্পন অনিয়মিত হওয়ার সম্ভাবনা থাকে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তাই সতর্ক থাকা জরুরি।

প্রতিদিন কতটুকু আদা খাবেন

এবার নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন জাগছে, দিনে কতটুকু আদা খাওয়া যাবে? বিশেষজ্ঞরা বলছেন, আপনি প্রতিদিন ৫ গ্রাম পর্যন্ত আদা খেতে পারবেন। আবার ওজন কমানোর জন্য মাত্র ১ গ্রাম আদাই যথেষ্ট। যারা গর্ভবতী, তারা ২.৫ গ্রাম পর্যন্ত আদা খেতে পারবেন দিনে। এর বেশি নয়। উপকারিতা পেতে আদা অবশ্যই খেতে হবে তবে তার পরিমাণের দিকেও খেয়াল রাখতে হবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –