• বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ত্বকের যত্নে আটার গুণাগুণ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩  

 
আটার অনেক গুণ। ওজন কমাতে যেমন আটার রুটি সাহায্য করে তেমনই ত্বকের উজ্জ্বলতা ফেরাতেও সাহায্য করে আটা।  আটার মধ্যে থাকে ভিটামিন বি, ভিটামিন ই, সিলিকল, ক্লোরিন, সালফার, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, কপার আয়োডিন। এছাড়াও আটার মধ্যে আছে প্রচুর শর্করা, প্রোটিন ও খনিজ লবণ। তবে আটা কিন্তু রূপচর্চার কাজেও খুব ভালো। 

ময়দা, চালের গুঁড়ি দিয়ে ফেসপ্যাক বানিয়েছেন। কিন্তু আটা দিয়ে কি কখনও বানিয়েছেন? যদি না বানিয়ে থাকেন তাহলে আটা দিয়ে বানিয়ে ফেলুন এই ফেসপ্যাক। দেখে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক: 

তৈলাক্ত ত্বকের জন্য ৩ চামচ আটা, ৩ চামচ গরম দুধ, ২ চামচ মধু আর ২ চামচ গোলাপ জল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ ঠান্ডা হলে ভালো করে লাগিয়ে নিন মুখে। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতে কিন্তু মুখ থেকে অতিরিক্ত তেল বেরিয়ে যায় ও ত্বক ভালো থাকে। এছাড়াও প্রতিদিন আটা আর দুধ একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে পুরো শরীরে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে কিন্তু যাবতীয় ময়লা পরিষ্কার হয়ে যাবে।

শুষ্ক ত্বকের জন্য আটা, মধু, টক দই, কাঁচা হলুদ আর কফি একসঙ্গে মিশিয়ে নিয়ে এই প্যাক বানান। এবার তা মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে মুখ ভেতর থেকে উজ্জ্বল হয় ও সারাদিন সতেজতা বজায় থাকে।

মিশ্র ত্বকের জন্য  গোলাপের পাপড়ি আর কমলালেবুর খোসা পানিতে ভালো করে ফুটিয়ে নিন। এবার গরম ৪ চামচ দুধের সঙ্গে ২ চামচ মধু মিশিয়ে নিন। এবার এই মিশ্রণের সঙ্গে গোলাপ আর কমলালেবুর ফোটানো পানি মিশিয়ে নিন। এবার ৪ চামচ আটা মিশিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুকিয়ে গেলে ধুয়ে দিন। এতে কিন্তু ত্বক খুব ভালো থাকে।

আটার সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে চোখের আশেপাশে লাগিয়ে নিন। এতে চোখের নীচের কালো দাগ দূর হবে। রোদে পোড়া কালচে দাগ দূর করতে দুধের সঙ্গে আটা মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ফেস পাউডার হিসেবে সহজেই ব্যবহার করতে পারেন আটা। যাদের অয়েলি স্কিন তাদের জন্য খুব ভালো। দীর্ঘক্ষণ মুখে কোনো অয়েলি ভাব থাকবে না। মরা চামড়া জমে ত্বক বিবর্ণ হয়ে পড়ে। এ সমস্যা থেকে মুক্তি পেতে আটার সাহায্যে বানিয়ে নিতে পারেন স্ক্রাব। মধু অথবা অলিভ অয়েলের সঙ্গে আটা মিশিয়ে তৈরি করে নিন স্ক্রাব। সপ্তাহে দুদিন ব্যবহার করলেই হবে।

শসার রস ও লেবুর রসের সঙ্গে আটা মিশিয়ে ত্বকে লাগান। এটি ত্বক উজ্জ্বল রাখার পাশাপাশি ত্বককে রাখবে সজীব ও টানটান। এছাড়াও আটা, দুধ, মধু মিশিয়ে প্যাক বানিয়ে ফ্রিজে রেখে দিন। প্রতিদিন গোসলের আগে লাগিয়ে নিন। ১ মিনিট রেখে ঘষে তুলে দিন। দেখবেন মুখে ফেসিয়ালের মতো গ্লো আসবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –