• বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

  • || ১৪ জ্বিলকদ ১৪৪৫

তেল ছাড়া দুধের মাটন বিরিয়ানি, দেখুন রেসিপি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২৩  

বিরিয়ানি বিভিন্ন উপায়ে রান্না করা যায়। কেউ পছন্দ করেন সবজি বিরিয়ানি আবার কারো পছন্দ চিকেন, বিফ বা মাটন বিরিয়ানি।

কিন্তু যেভাবেই রান্না করুন না কেন তেল ব্যবহার তো করতেই হয়, নাহলে তো আর স্বাদ হবে না বিরিয়ানির। তবে জানলে অবাক হবেন, তেল ছাড়া দুধ দিয়েই রাঁধতে পারেন মজাদার মাটন বিরিয়ানি। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ।

তো এবার দেখে নিন তেল ছাড়া দুধের মাটন বিরিয়ানির রেসিপিটি-

উপকরণ

১. মাটন বা খাসির মাংস আধা কেজি
২. বাসমতি চাল ২৫০ গ্রাম
৩. ধনেপাতা ৫০ গ্রাম
৪. পুদিনা পাতা ৫০ গ্রাম
৫. পেঁয়াজ কুঁচি ২টি
৬. দুধ ২ কাপ
৭. আদা বাটা ১ টেবিল চামচ
৮. রসুন বাটা ১ টেবিল চামচ
৯. কাঁচা মরিচ কুচি ৫টি
১০. দারুচিনি ২টি
১১. লবঙ্গ ৬-৭টি
১২. এলাচ ৫-৬টি
১৩. শাহী জিরা দেড় টেবিল চামচ
১৪. লবণ স্বাদমতো ও
১৫. ৩ টেবিল চামচ।

প্রণালী

প্রথমে বাসমতি চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একইভাবে মাংস ভালো করে ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে নিন। এবার ধনেপাতা ও পুদিনা পাতা আলাদা আলাদাভাবে মিহি করে কুচিয়ে নিন।

পেঁয়াজ কুঁচি করে কেটে নিন। এরপর আদা ও রসুন কুচি করে নিন। পাত্রে পানি গরম করে তাতে দিয়ে দিন পানি ঝরানো বাসমতি চাল। চাল আধা সেদ্ধ করে পানি ঝরিয়ে একটি ছড়ানো পাত্রে ঢেলে ঠান্ডা করে নিন।

অন্যদিকে প্রেশার কুকারে মাংস সেদ্ধ করতে হবে। এর জন্য আগে থেকে মসলা প্রস্তুত করে নিতে হবে। একটি পাতলা সাদা কাপড়ে ধনেপাতা, পুদিনা পাতা ও কাঁচা মরিচ কুচি ভরে সুতো দিয়ে মুখটা খুব ভালো করে বেঁধে দিন। যাতে সেটি খুলে না যায়।

আরেকটি পাতলা কাপড়ে শাহী জিরা, এলাচ, লবঙ্গ, দারুচিনি ভরে একই রকমভাবে সুতো দিয়ে মুখ বেঁধে নিন।

একই রকমভাবে তৈরি করতে হবে আরেকটি পুঁটলি। তাতে দিতে হবে থেঁতো করা আদা, রসুন এবং পেঁয়াজ কুচি।

প্রেশার কুকারে মাংস নিন। তাতে তিনটি পুঁটলি, এক চামচ ঘি, দেড় কাপ পানি, দুই কাপ দুধ ও পরিমাণমতো লবণ দিয়ে ৪-৫টি সিঁটি দিয়ে নিন। লবণের পরিমাণটা ব্যালেন্স রাখুন। কুকারের ভাপ বের হয়ে গেলে ঢাকনা খুলে চামচ দিয়ে মাংস খুব ভালো করে নেড়ে নিন।

এবার তা থেকে সাবধানে তিনটি পুঁটলি চিমটা দিয়ে তুলে নিন। ধীরে ধীরে মাংসগুলোও আলাদা করুন। এবার একটি বড় পাত্রে ঘি মাখিয়ে নিন। তাতে আধা সেদ্ধ বাসমতি চাল ছড়িয়ে একটা বেড তৈরি করুন। এর উপরে ছড়িয়ে দিন মাংসগুলো।

অল্প নাড়াচাড়া করে তার উপর ভালো করে ঘি ছড়িয়ে দিন। এরপর মাংসের পড়ে থাকা স্টু চামচে করে নিয়ে সামান্য ছড়িয়ে দিন। এবার পাত্রের ঢাকনা দিয়ে দিন। আটা দিয়ে ঢাকনার মুখ বন্ধ করে উপরে ভারি কিছু চাপিয়ে দিন।

৩-৪ মিনিট এভাবে রান্না হতে দিন। এতেই চাল ভালো মতো সেদ্ধ হয়ে যাবে। ঢাকনা খুলে চামচ দিয়ে সাবধানে নাড়াচাড়া করে নিন। ব্যাস তৈরি হয়ে গেল তেল ছাড়া দুধের মাটন বিরিয়ানি। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –