• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

পাঁচটি সহজ লন্ড্রি টিপস

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৩  

জামাকাপড় ধোয়ার কাজটি নিয়ে অনেকেরই নানা অভিযোগ আছে। অনেকে এ কাজে তেমন উৎসাহ খুঁজে পান না। তবে লন্ড্রি দৈনন্দিন জীবনের অত্যাবশ্যকীয় একটি দক্ষতা। কিন্তু লন্ড্রি করতে গিয়ে অনেক সময় আমরা ভুলবশত কাপড়ের ক্ষতি করে ফেলি। 

সে বিষয়গুলো যেন এড়াতে পারেন সেজন্য রইলো পাঁচটি স্মার্ট পরামর্শ: 

কাপড় বাছাই
লন্ড্রি করার সময় কাপড় বাছাই করুন। শুধু ময়লা কাপড় তুলে নিলেই হবে না। কাপড়ের ধরন অনুসারে লন্ড্রি করুন। যেমন ডিটারজেন্টে একসাথে ভিজিয়ে রাখতে পারবেন এমন কাপড় জড়ো করুন একদিন। আবার হাতে ধুবেন এমন কাপড় আলাদা করুন আরেকদিন। এভাবে কাপড় বাছাই করে লন্ড্রি করুন। 

কাপড়ের লেবেল দেখুন
কাপড়ের লেবেলে লন্ড্রির নির্দেশনা সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। যদিও আমরা অনেকেই এই লেবেলের দিকে অত মনোযোগ দেই না। কিন্তু এটি খুবই গুরুত্বপূর্ণ। তাই কাপড়ের লেবেলের দিকে মনোযোগ দিন। 

পানির তাপমাত্রার দিকে চোখ রাখুন
কাপড় ধোয়ার সময় পানির তাপমাত্রার দিকে খেয়াল রাখাও কিন্তু দরকার। অনেক সময় তাপমাত্রাও কাপড়ের ওপর প্রভাব রাখে। সিল্ক কিংবা উলের কাপড় ধোয়ার ক্ষেত্রে ঠাণ্ডা পানি ব্যবহার করা উচিত। এমনকি অন্তর্বাস পরিষ্কারের ক্ষেত্রেও গরম পানি নয় বরং ঠাণ্ডা পানি ব্যবহার করতে হয় কারণ তাতে কাপড় স্ট্রেচ করে না। 

রঙ বের হচ্ছে কি-না
কাপড় ধোয়ার সময় লক্ষ্য করুন কাপড় থেকে রঙ ঝরছে কি-না। অনেক সময় নতুন কাপড় থেকে রঙ ঝরে। আর ভুলবশত এমন কাপড় ডিটারজেন্টে অন্য কাপড়ের সঙ্গে ভেজালে বাধে বিপত্তি। তাই রঙে বের হবে কি-না আন্দাজ করে কাপড় ভেজান। 

রঙ যেন মিইয়ে না যায়
কাপড়ের রঙ যেন ম্রিয়মাণ না হয়ে যায় সে ব্যাপারেও কিন্তু নজর রাখা জরুরি। যেসব কাপড়ের রঙ গাঢ় সেসব কাপড় গরম পানি দিয়ে না ধুলে রঙ ঠিক থাকবে। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –