• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

বর্ষায় তৈলাক্ত ত্বকের যত্ন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জুন ২০২২  

মুখের ত্বক তৈলাক্ত হলে ও ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে বর্ষায় ব্রণ পেকে ফুসকুড়ির মতো হয়ে পড়তে পারে। গরম, আর্দ্রতা ও ভ্যাপসা আবহাওয়ার কারণে ত্বকের চাই বিশেষ যত্ন। এ সময়টাতে নানা ধরনের ছত্রাকের প্রকোপ বেড়ে যায়। পাশাপাশি আছে অতিরিক্ত ঘামাচি ও নানা ধরনের সংক্রমণের ভয়। 

ত্বকের যত্নে সব থেকে বেশি প্রয়োজন সঠিক নিয়ম জেনে নেওয়া। বর্ষাকাল ত্বকের জন্য খুব একটা সুবিধার ঋতু নয়। বাদলা দিনে ত্বক যাদের তৈলাক্ত তারা অজান্তেই কিছু ভুল করে ফেলেন। এ ক্ষেত্রে কয়েকটি বিষয় মনে রাখা প্রয়োজন। তাই জেনে নিন তৈলাক্ত ত্বকে থাকলে কীভাবে বর্ষাকালে ত্বকের যত্ন নিবেন।

অতিরিক্ত স্ক্রাবের ব্যবহার নয়: 
বর্ষাকালে ত্বকে অতিরিক্ত স্ক্রাব ব্যবহার করবেন না। সাধারণত ত্বকের 'ডেড সেল' নষ্ট করে উজ্জ্বলতা বাড়াতে স্ক্রাব সাহায্য করে। কিন্তু অতিরিক্ত স্ক্রাব করলে, ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যেতে পারে। দেখা দিতে পারে ব্রণর সমস্যাও।

মুলতানি মাটি: 
এটি একধরনের মাটিজাতীয় রূপচর্চার উপকরণ। ঘরোয়া ফেসপ্যাক সবসময়ই ত্বকের যত্নের জন্য আদর্শ। আর এ ক্ষেত্রে মুলতানি মাটির জুড়ি মেলা ভার। মুলতানি মাটির ফেসপ্যাক ব্যবহার করলে তৈলাক্ত ত্বক থাকলে উপকার পাবেন। বর্ষাকালে এমনিতেই যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত তাদের ‘টি জোন’ বা নাকের চারপাশে ময়লা জমতে দেখা যায়। এই অংশ পরিষ্কার করে ত্বক ঝকঝকে রাখতে সাহায্য করে মুলতানি মাটি। এটি শুধু উজ্জ্বলতা বাড়াতেই নয়, ত্বকে জীবাণুনাশক হিসেবেও কাজ করে। 

সঙ্গে থাকুক সানস্ক্রিন: 
পানির মাত্রা বেশি এমন ওয়াটারবেজড সানস্ক্রিন বাছাই করবেন বর্ষাকালে। সানস্ক্রিনের এসপিএফ অবশ্যই ৩০ মাত্রার অধিক ব্যবহার করবেন। এর ফলে ঘাম হলেও মুখের ত্বকে চিটচিটে ভাব দেখা যাবে না। 

মুখ পরিষ্কার রাখুন: 
বাড়ির বাইরে বের হলে এমনকি বাড়িতে থাকলেও দিনে অন্তত দুবার ফেসওয়াশ দিয়ে ভালোভাবে মুখ পরিষ্কার করতে হবে। অয়েলি স্কিনটোন থাকলে জেল বেসড ফেসওয়াশ ব্যবহার করুন। ফেসওয়াশ দিয়ে মুখ ধোওয়ার পর হালকা কোনো ময়শ্চারাইজার মুখে লাগিয়ে নিতে ভুলবেন না।  

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –