• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

বর্ষায় খুশকির বিড়ম্বনা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ জুন ২০২২  

বর্ষাকালে ত্বকের মতোই ক্ষতিগ্রস্ত হয় চুল। বৃষ্টির দিনগুলোতে আর্দ্র আবহাওয়ার কারণে চুলের সমস্যা বেড়ে যায়। তার মধ্যে আবার আছে গরমের দাপট। ঘামের কারণে ত্বক থেকে চুল সব কিছুতেই সমস্যা দেখা দিতে পারে। মাথার স্ক্যাল্পও খুব ঘামতে থাকে এই সময়। এ ছাড়া ভালোভাবে চুল পরিষ্কার না করা, ভুল ডায়েট—এ সব কারণে খুশকির মতো উপসর্গ জাঁকিয়ে বসতে পারে মাথায়। 

জীবন ও জীবিকার প্রয়োজনে প্রতিদিনই বাড়ি থেকে বের হতে হচ্ছে। আর তাতেই চুলে জমতে থাকে ধুলা। এতে খুশকি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। একবার ভেবে দেখুন, আপনার সাজানো গুছানো সেট করা চুলের ফাঁকে ফাঁকে যদি ছোট্ট ছোট্ট সাদা খুশকি ভেসে ওঠে তাহলে কেমন খারাপ লাগতে পারে। বর্ষায় শ্যাম্পু অদলবদল করেও খুশকি থেকে মুক্তি পাচ্ছেন না অনেকেই। তাহলে জেনে নিন এ বর্ষাতে খুশকির দাওয়াই কী হতে পারে।

বর্ষার ভেজা ভেজা আবহাওয়াতে চুল কমে পাতলা হয়ে যায়। খুশকি, স্ক্যাল্পে বড় মাপের ফ্লেক্স জমা হওয়ার মতো সমস্যার মুখোমুখি হোন প্রায় সবাই। বেকিং সোডা এবং অ্যাপেল সিডার ভিনিগার ব্যবহার করলে বর্ষায় দিনগুলোতে খুশকি থেকে মুক্তি পেতে পারেন।

যেভাবে তৈরি করবেন: প্রথমে একটি পাত্রের মধ্যে অ্যাপেল সিডার ভিনিগার ও পানি নিয়ে মিশিয়ে নিন। তারপর এতে বেকিং সোডা মিশিয়ে একটি হেয়ার প্যাক তৈরি করুন। একবার চুলে শ্যাম্পু করার পর এই হেয়ার প্যাকটি চুলে ও স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন। দশ মিনিট স্ক্যাল্পে রাখার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে কয়েকদিন ব্যবহার করলে বর্ষায় খুশকি থেকে মুক্তি মিলবে সহজেই।  

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –