• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

স্মার্ট, তীক্ষ্ণ ও ফোকাসড থাকার টিপস

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ মে ২০২২  

সমাজে নিজের অবস্থান শক্তিশালি ও গ্রহণযোগ্য করতে কত কিছুই না করে মানুষ। আজ আপনাদের এমন কিছু টিপস দেওয়া হবে যাতে আপনি হতে পারেন স্মার্ট, তীক্ষ্ণ ও ফোকাসড।

মস্তিষ্কের ব্যবহার
সবসময় মস্তিষ্কে সতেজ রাখতে হবে। গবেষণায় প্রমাণিত, যাদের মস্তিষ্ক যত বেশি সতেজ তাদের তীক্ষ্ণ তত বেশি। বেশ কিছু কার্যক্রমের মাধ্যমে আপনি আপনার মস্তিষ্ককে ব্যস্ত রাখতে পারেন। যেমন: বই পড়া, লেকচার শুনা, রেডিও শুনা, গেম খেলা, জাদুঘর দর্শন অথবা কোনো ভাষা শিখা।

অন্যভাবে কাজ করা
ডিউক ইউনিভার্সিটির গবেষকরা মস্তিষ্ক নিয়ে নতুন একটি ব্যায়াম 'নিউরোবিক্স' তৈরি করেছে। এতে তারা দেখেছেন গতানুগতিকভাবে আমরা যেসব কাজ করি তা ভিন্নভাবে করলে মস্তিষ্ক বেশি কাজ করে। যেমন: আপনি যদি ডান হাতে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন তাহলে বাঁ হাতে কাজ করে দেখুন। কিংবা ভিন্ন কোনো রুট দিয়ে অফিসে যাতায়াত করুন। চোখ বন্ধ করে খাবারের ঘ্রাণ নিয়ে বলার চেষ্টা করুন কী কী আছে খাবারে।

ব্যায়াম
এর মাধ্যমে আপনি আপনার মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে পারেন। এমন ব্যায়াম করুন যাতে করে হার্ট রেট বৃদ্ধি পায়। সাঁতার ও হাঁটা হতে পারে সবচেয়ে ভালো ব্যায়াম। এতে করে মস্তিষ্কে রক্ত ও অক্সিজেন সরবরাহ বাড়বে। যা আপনার স্মৃতিশক্তি, চিন্তা ও পরিকল্পনা করার ক্ষমতাকে বাড়াবে।

স্বাস্থ্যসম্মত খাবার মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়
মস্তিষ্কের জন্য সবচেয়ে ভালো কাজটি করতে পারেন স্বাস্থ্যসম্মত খাবার খেয়ে। এমন একটি খাদ্য তালিকা বাছাই করুন যা হৃদপিণ্ড ও পরিপাকের জন্য ভালো। মধ্যবয়সে স্থূলতা আপনাকে পরবর্তী সময়ে ডিমেনসিয়ার দিকে ধাবিত করে। সেইসঙ্গে উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের ঝুঁকি তো আছেই। এক্ষেত্রে কিছু টিপস কাজে আসতে পারে। যেমন: তেলে ভাজার বদলে বেক বা গ্রিল করে খাবার সিদ্ধ করুন। ক্রিম, মাখন, চর্বির বদলে শস্যদানা থেকে নিঃসৃত তেল দিয়ে রান্না করার চেষ্টা করুন। রঙিন সবজি, ফল ও মাছ খাবেন বেশি।

মস্তিষ্কের অনুশীলনের জন্য ভিডিও গেম খেলুন
একাধিক গবেষণা বলছে, ভিডিও গেমগুলি মস্তিষ্কের সেই অংশগুলিকে উদ্দীপিত করে যা নড়াচড়া, স্মৃতিশক্তি, পরিকল্পনা এবং সূক্ষ্ম মোটর দক্ষতাকে নিয়ন্ত্রণ করে। কিছু বিশেষজ্ঞ মনে করেন, গেম খেললে শুধু গেম খেলার ক্ষমতাই বৃদ্ধি পায়। উভয় গবেষণা নিয়েই আছে আলোচনা। পরবর্তী গবেষণাগুলোতে আরও পাকাপোক্ত ফলাফল পাওয়া যাবে। তাই বলে কী শিশুরা মজা করবে না?

সঙ্গীত আপনার মস্তিষ্কে সাহায্য করে
বাদ্যযন্ত্রের অভিজ্ঞতা মানসিক ফাংশনগুলিকে বাড়িয়ে তোলে যার সঙ্গীতের সাথে কোনও সম্পর্ক নেই, যেমন স্মৃতি এবং পরিকল্পনা করার ক্ষমতা। 

বন্ধু বানান
অন্য মানুষের সঙ্গে কথা বললে মস্তিষ্ক তীক্ষ্ণ হয়। আপনি যেকোনো জায়গায় কথা বলতে পারেন। হতে পারে তা আপনার অফিসে, বাড়িতে বা যেই সমাজে আপনি বাস করেন। 

শান্ত থাকুন
অতিরিক্ত মানসিক চাপ আপনার মস্তিষ্কের তথ্য ভাণ্ডারকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই মস্তিষ্ককে শান্ত রাখুন। সে জন্য কিছু কাজ করতে পারে। যেমন: লম্বা শ্বাস নিন, এমন কিছু খুঁজুন যা আপনাকে হাসায়, গান শুনুন, ইয়োগা বা মেডিটেশন করুন, কথা বলা মানুষ খুঁজুন।

পর্যাপ্ত ঘুম
পর্যাপ্ত ঘুম ছাড়া আপনি কোনো কাজ করতে পারবেন না। কম ঘুম হলে কোনো কাজে মনোযোগ ব্যাহত হয়। এমনকি নতুন তথ্য সরবরাহ করতেও ব্যর্থ হয় আপনার মস্তিষ্ক। তাই কাজ করার পর আপনারা যখন ঘুমোবেন তখন অধিকাংশ নতুন তথ্য আপনার মাথা থেকে মুছে যাবে। তাই দৈনিক ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

লিখে রাখুন
অনেক সময় আমরা সময় মতো কাজ করতে ভুলে যাই। লিখে রাখলে ভুল করার সুযোগ কম।

নেম গেম
অনেকেই আছেন যারা নতুন মানুষের সঙ্গে পরিচয় হলে তাদের নাম মনে রাখতে পারেন না। চেষ্টা করুন তাদের সঙ্গে কথা বলার সময় কয়েকবার নাম ধরে ডাকতে। মনে মনে তাদের একটি ছবি ঠিক করার চেষ্টা করুন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –