• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

ঈদে বেসামাল খাওয়াদাওয়ার পর কেমন হবে ডায়েট

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ মে ২০২২  

ঈদে খাবারদাবারের উপর কারোই কোনো নিয়ন্ত্রণ থাকে না। এমনকি ঈদের কয়েকদিন পর পর্যন্ত একই ধাঁচের খাওয়াদাওয়া চলতে থাকে। আর ফলেই ঘটে বিপত্তি! টানা এই অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার খাওয়ার পর বেড়ে যায় ওজন।

কিন্তু এখন ঈদ শেষ হয়েছে, কাজকর্মেও ফিরতে শুরু করেছে অনেকে। তাই ঈদ পরবর্তী সময়ে বাড়তি ওজন কমানোর দিকে এখন বিশেষ নজর দেওয়া জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক ঈদ পরবর্তী সময়ে আপনার ডায়েট কেমন হওয়া চাই-   

সকাল
ঈদের পর ডায়েটে কিছু নিয়ম মেনে চললে উপকার পাওয়া যায়। সকালটা শুরু করবেন হালকা গরম পানির সঙ্গে লেবুর রস মেশানো পানি পান করে। সম্ভব হলে মধু মেশাবেন। তার আধ ঘণ্টা পর খেতে পারেন আস্ত একটি ফল বা আগের থেকে ভেজানো ছোলা। ডিম খাবেন কুসুম ছাড়া। দুধও খেতে পারেন, তবে সপ্তাহে ২/৩ দিনের বেশি নয়। 

দুপুর
সকাল গড়িয়ে দুপুর হলে খাবারটা বদলে ফেলুন স্বাদ ও সাধ্যের মধ্যেই। দুপুরের খাবার বেলা ১২টা থেকে ২টার মধ্যে খাবেন। খেতে পারেন এক কাপ ভাত এবং তার দ্বিগুণ বা তিন গুণ শাক-সবজি,  সম্ভব হলে খাবেন চর্বি ছাড়া মাছ বা দেশি ছোট মাছ, মুরগির মাংস ও ডাল।

রাত
রাতে চেষ্টা করবেন হালকা খাবার খেতে। দুপুরের মতো এক কাপ ভাত, সঙ্গে পরিমাণমতো সবজি। খেতে পারেন মুরগির মাংস ও টক দই। যদি রুটি খান, তাহলে পাতলা দুটি রুটির সঙ্গে সবজি ও মুরগির মাংস খেতে পারেন। ইচ্ছে করলে রাতের মেন্যুতে যোগ করতে পারেন একটি ডিম। 

অন্যান্য সময়
সকালের পর দুপুরের খাবারের আগে বেলা ১১টায় খেতে পারেন কোনো মৌসুমি ফল। বিকেলে ভারী কিছু না খেয়ে ফল খাওয়াটাই ভালো হবে স্বাস্থ্যের জন্য। বিকেলের নাস্তায় চাইলে বিস্কুট ও শুকনা ফলও রাখতে পারেন। চা তো খাবেনই, চেষ্টা করবেন চিনি ছাড়া খেতে। মাঝে মাঝে কফিও খেতে পারেন স্বাদ বদলের জন্য। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –