ব্রেকিং:
রংপুরের নবীগঞ্জ এলাকায় বাসচাপায় অটোরিকশার চারযাত্রী নিহত হয়েছেন। রোববার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে।
  • শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৪ ১৪২৮

  • || ২২ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
বিশ্বসেরা স্থাপত্যের পুরস্কার জিতল বাংলাদেশের হাসপাতাল অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে দেশ: প্রধানমন্ত্রী পুলিশের সক্ষমতা বাড়াতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংযোজন হচ্ছে রৌমারীতে স্কুলের দেয়াল ধসে শ্রমিকের মৃত্যু রংপুরে চাঞ্চল্যকর জুয়েল হত্যা মামলায় যুবকের মৃত্যুদণ্ড

মুখ ধোয়ার সময় যেসব বিষয়ে খেয়াল রাখা জরুরি 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২২  

নারী-পুরুষ উভয়েরই সৌন্দর্যের অনেকখানি নির্ভর করে মুখের ওপর। সৌন্দর্য অনেকটাই কমে যায় যদি কোনো কারণে মুখ দেখতে ভালো না লাগলে। এক্ষেত্রে নিয়মিত যত্ন নেয়া মাধ্যমে আমরা মুখের ত্বক সুন্দর রাখতে পারি। মুখের ত্বক সুন্দর রাখার প্রথম ধাপ হলো মুখ পরিষ্কার রাখা।

 তবে যেনতেন ভাবে পরিষ্কার করলেই হবে না, জানতে হবে সঠিক নিয়ম। আপনার ভুল অভ্যাসের কারণে মুখের সৌন্দর্য নষ্ট হতে পারে।

শীতের সময়ে তো বটেই, গরমেও হালকা গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করা ভালো। এর কারণ হলো, হালকা গরম পানি ত্বকের রক্তবাহিকার ক্ষতি করে না। এদিকে বেশি ঠাণ্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করলে আমাদের ত্বক স্বাভাবিক শোষণক্ষমতা হারাতে পারে। নিয়মিত সঠিক উপায়ে মুখ পরিষ্কার করলে ত্বক উজ্জ্বল হবে, ব্রণসহ ত্বকের নানা সমস্যা দূর হবে।

অপরিষ্কার হাতে মুখ পরিষ্কার করবেন না

অনেকেই আছেন যারা অপরিষ্কার হাতে মুখ পরিষ্কার করেন। এটি একটি ভুল অভ্যাস। আপনি যদি অপরিষ্কার হাতে মুখে ফেসওয়াশ ব্যবহার করেন তবে হাতের ময়লা সরাসরি আপনার ত্বকে প্রবেশ করতে পারে। সেখান থেকে হতে পারে নানা ধরনের সংক্রমণ। তাই মুখে স্পর্শ করার আগে হাত পরিষ্কার করে নেওয়া জরুরি।

গরম পানি ব্যবহার করবেন না

ত্বকে খুব বেশি গরম পানি কখনোই ব্যবহার করবেন না। হালকা গরম পানি ব্যবহার করবেন তবে খুব বেশি গরম বা ঠাণ্ডা পানি ব্যবহার করবেন না। অনেকে শীতের সময়ে অতিরিক্ত গরম পানি ব্যবহার করেন মুখ ধোওয়ার কাজে। এর ফলে ত্বক তার স্বাভাবিক শুষ্কতা হারিয়ে ফেলে। যে কারণে ত্বকে দেখা দেয় ট্যানিং বা রুক্ষ্মভাব। তাই মুখ ধোওয়ার কাজে কখনোই গরম পানি ব্যবহার করবেন না।

মেকআপসহ মুখ ধোবেন না

অনেকে মুখে মেকআপসহই মুখ ধুয়ে ফেলেন। এটি ভুল প্রক্রিয়া। মুখ ধোওয়ার আগে অবশ্যই রিমুভার ব্যবহার করে মুখ পরিষ্কার করতে হবে। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। আপনি যদি মুখে মেকআপসহ মুখ ধুয়ে ফেলেন তবে ত্বকের ছিদ্রে মেকআপের কণা ঢুকে যেতে পারে। এই কণাগুলো ত্বকের ছিদ্র বন্ধ করে ত্বকের বিভিন্ন সমস্যার কারণ হতে পারে।

সঠিক উপাদানে মুখ পরিষ্কার না করা

মুখ পরিষ্কারের ক্ষেত্রে সঠিক উপাদান ব্যবহার না করলে তার নেতিবাচক প্রভাব পড়ে ত্বকে। তাই মুখ পরিষ্কারের উপাদান কিনতে হবে ত্বকের ধরন বুঝে। কোনটি আপনার ত্বকের জন্য মানানসই বা উপকারী, তা জেনে কিনুন। মুখ পরিষ্কারের জন্য সাবান ব্যবহার করবেন না। সাবানে থাকা রাসায়নিক আপনার মুখের ত্বকের ক্ষতি করবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –