• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
বৈশ্বিক সংকট মোকাবেলায় চার দফা প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনায় এক মাস মৃত্যুহীন বাংলাদেশ বিশ্ব মেডিটেশন দিবস আজ ৪৪তম বিসিএস পরীক্ষা নিয়ে যা জানা গেল রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে বজ্রসহ বৃষ্টির আভাস

শীতে দাঁতে ব্যথা, ৫ খাবারে সতর্ক থাকুন 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২১  

দাঁতে ব্যথা যে কী কষ্টকর তা একমাত্র ভূক্তভোগীরাই জানেন। শীতে দাঁতে ব্যথা এবং দাঁতকে নিরাপদ ও মজবুত রাখতে কিছু খাবার ও পানীয় থেকে দূরে থাকুন। তাহলে জেনে নিন দাঁতের ক্ষতি করতে পারে সেই খাবার ও পানীয়গুলো কী কী। 

মিষ্টিজাতীয় খাবার ও পানীয়
চিনিযুক্ত খাবার ও পানীয় ওজন বৃদ্ধিসহ বিভিন্ন সমস্যা তৈরি করে। মিষ্টিজাতীয় খাবার থেকে তৈরি হওয়া অ্যাসিড দাঁতের এনামেল ক্ষয়ের জন্য দায়ী। মাড়ির জন্যও তা ক্ষতিকর। তাই এ জাতীয় খাবার খাওয়া ও পান করা থেকে বিরত থাকুন। শীতের মিষ্টি পিঠা, রস, মিষ্টি, কোমল পানীয়, কার্বনেটেড পানীয়, চিনিযুক্ত ফলের রস, এনার্জি ড্রিংক ও চিনিযুক্ত স্মুদি পান করবেন না।

ড্রাই ফ্রুটস
সাধারণত সুস্থ থাকার জন্য শুকনো ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু যদি বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলেন, তাহলে শুকনো ফল আপনার দাঁতের জন্য মোটেও ভালো নয়। যেমন এপ্রিকট এবং কিশমিশ। দাঁতে ক্ষতির কারণ হলো মিষ্টি এবং আঠালো টেক্সচার। তাই দাঁতের সুরক্ষায় এগুলো খাওয়া কমিয়ে দিন।

​আলুর চিপস
সবারই কমবেশি জানা আছে যে, কিছু স্টার্চি খাবার দাঁতে আটকে যায় এবং ঠিকভাবে পরিষ্কার না করলে গহ্বরের সৃষ্টি হয়। আলুর চিপসও এ জাতীয় খাবারের অন্তর্ভুক্ত। এমন পরিস্থিতিতে স্টার্চ জাতীয় খাবার বা আলুর চিপস থেকে দূরে থাকুন। এতে আপনার দাঁত সুস্থ থাকবে।

​ক্যান্ডি
বিভিন্ন ধরনের ক্যান্ডি ও চকোলেটে অস্বাস্থ্যকর চিনির উপাদান থাকে। আর স্টিকি ক্যান্ডি দাঁতে আটকে যেতে পারে, যা দাঁতে ক্ষতি করতে পারে।

মদ
যারা নিয়মিত মদ্যপান করেন, তাদের দাঁতের ওপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। এ ছাড়া ওয়াইন, অতিরিক্ত কফি ও চা পান দাঁতেরও ক্ষতি করতে পারে। এগুলোর কারণে দাঁত হলুদ হয়ে যেতে পারে এবং দাঁতে দাগও পড়তে শুরু করে। আর ওয়াইনের কারণে দাঁতের ক্ষয় এবং এনামেল ক্ষয়ের সমস্যাও হতে পারে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –