• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

সুস্থ থাকার পাঁচ উপায় 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২১  

নিজেকে সুস্থ রাখতে চাই আমরা সবাই। কিন্তু প্রাত্যহিক জীবনের কর্মব্যস্ততার কারণে নিজের যত্ন নেয়া যেন দুরূহ হয়ে উঠেছে। তবে সঠিক পন্থা মেনে চললে অল্প সময় এবং মনোযোগ দিয়েই কিন্তু নিজেকে ফিট রাখতে পারেন আপনিও।
চলুন দেখে নেয়া যাক সুস্থ থাকতে আমরা কী কী নিয়ম মেনে চলতে পারি- 

নিয়মিত শরীরচর্চা করুন
প্রতিদিন অন্তত এক ঘন্টা শরীরচর্চা করুন। এমন নয় যে আপনাকে প্রতিদিন দৌড়ঝাঁপ করতে হবে। ব্যস, শরীরটাকে চালু রাখুন। সকাল বিকেল একটু হেঁটে আসুন। তবে ওজন কমানোর প্রয়োজন হলে শরীরচর্চা করুন। তবে খেয়াল রাখবেন, শরীরচর্চা যেন উল্টো ক্ষতির কারণ হয়ে না দাঁড়ায়। 

সঠিক খাবার খান
খেতে ইচ্ছে করলেই খেয়ে ফেলবেন না। মনে রাখবেন চিনি, ভাজাপোড়া আপনার শরীরের জন্য ভালো নয়। প্রতিদিনকার  খাবারে শাকসবজি ও ফলমূল রাখুন যথেষ্ট পরিমাণে। ৮-১২ গ্লাস পান পান করুন। খাবারে যথেষ্ট পরিমাণে আমিষ রাখুন। খাবার ঠিকমতো হজম হওয়ার পেছনে খাবারের পরিমাণ নির্ধারণেরও ভূমিকা রয়েছে।

খাবারের পরিমাপ ঠিক রাখুন
প্রতিদিন কতটুকু খাবার খাচ্ছেন তার পরিমাপ রাখুন। আপনার কতটুকু খাবার প্রয়োজন এবং আপনি কতটুকু খাচ্ছেন সেদিকে খেয়াল রাখুন। আস্তে আস্তে খাবারের সঠিক পরিমাপের প্রতি আপনার আগ্রহ বাড়বে।

সময় মতন ঘুমাতে যান
রাত ১১ টা বাজার আগেই ঘুমানোর প্রস্তুতি শুরু করুন। কর্মব্যস্ত জীবনে সকালে দ্রুত দিন শুরু করা আর রাতে দ্রুত ঘুমানো আপনার মানসিক চাপ কমিয়ে দিতে পারে। দিনের বেলায়ও সুযোগ পেলে আধা ঘন্টা বিশ্রাম নিয়ে নিতে পারেন। ঘুম ও পর্যাপ্ত বিশ্রাম আপনাকে সজীব রাখবে।

হাসিখুশি থাকুন
সুস্থ ও সজীব থাকতে হাসিখুশি থাকার কোনো বিকল্প নেই। হাসিখুশি থাকা আপনাকে একটি সুন্দর দিন উপহার দিতে পারে। ইতিবাচক চিন্তা করুন। মন ভালো থাকবে সঙ্গে শরীরও সুস্থ থাকবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –