• সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১১ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

সর্বশেষ:
প্রধানমন্ত্রীর জন্মদিনে দেওয়া হবে ৮০ লাখ টিকা আবারও জ্বালাও পোড়াও করলে জবাব দিতে প্রস্তুত আ.লীগ করোনায় চার মাসে সর্বনিম্ন মৃত্যু মাদককারবারির ছুরিকাঘাতে নিহত এএসআই’র দাফন সম্পন্ন হরিপুরে কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ

ব্রাশের পরপরই মাউথওয়াশ ব্যবহার করলে কী হয়? 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ আগস্ট ২০২১  

মাড়ি আর দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে দিনে দুইবার দাঁত ব্রাশ করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। যা অনেকেই নিয়ম মেনে করে থাকেন। তবে আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যারা বিজ্ঞাপনী প্রচারে মুগ্ধ হয়ে ঝকঝকে সাদা দাঁত পেতে রোজ মাউথওয়াশ ব্যবহার করছেন। কিন্তু মাউথওয়াস ঠিক কখন ব্যবহার করা সঠিক তা অএকেই জানেন না। তাই ব্রাশ করার পরপরই অনেকে মাউথওয়াশ ব্যবহার করেন।   

বিশেষজ্ঞদের মতে, দাঁত ব্রাশ করার পরপরই মাউথওয়াশ ব্যবহার করা খারাপ অভ্যাস। চলুন তবে এ সম্পর্কে আরো কয়েকটি বিষয় জেনে নেয়া যাক-

যদি দাঁতে বা মাড়িতে শিরশিরানি, রক্ত পড়া বা মুখে দুর্গন্ধের মতো সমস্যা হয়, তাহলে ডাক্তার দেখিয়ে চিকিৎসা করানোই উচিত। তখন চিকিৎসকের পরামর্শ অনুসারে মাউথওয়াশ ব্যবহার করা যেতে পারে। কিন্তু তেমন কোনো প্রয়োজন না থাকলে বিজ্ঞাপনী প্রচারে মুগ্ধ হয়ে ঝকঝকে সাদা দাঁতের মালিক হওয়ার জন্য যারা রোজ মাউথওয়াশ ব্যবহার করছেন, তারা নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনছেন। কারণ দাঁত ব্রাশ করার পরপরই মাউথওয়াশ ব্যবহার করতে নিষেধ করেন দাঁত বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, দাঁত ব্রাশ করার পরপরই যারা মাউথওয়াশ ব্যবহার করেন, তারা ভুল রুটিন অনুসরণ করছেন। যুক্তরাষ্ট্রের এনএইচএস অনুযায়ী, ফ্লোরাইড সমৃদ্ধ মাউথওয়াশ দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে। কিন্তু ব্রাশ করার পরপরই মাউথওয়াশ সরাসরি ব্যবহার ঠিক নয়।

ব্রাশের পরপরই মাউথওয়াশ ব্যবহার করলে কী হয়?

বিশেষজ্ঞদের মতে, দাঁত ব্রাশ করার পরপরই মাউথওয়াশ ব্যবহার করা খারাপ অভ্যাস। কারণ এর ফলে দাঁতে লেগে থাকা টুথপেস্টের ফ্লুরাইড ধুয়ে যায়। মাউথওয়াশে থাকা ফ্লোরাইডের পরিমাণ টুথপেস্টের চেয়ে অনেকটাই কম। তাই দাঁত ব্রাশ করার পরে সরাসরি ফ্লুরাইড ব্যবহার করা মানে হলো কম ফ্লোরাইডের যৌগ দিয়ে বেশি যৌগের ফ্লুরাইড ধুয়ে ফেলা।

ফ্লুরাইড ধুয়ে ফেলা ঠিক নয় কেন?

স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ফ্লোরাইড দাঁতের দুর্বল এনামেল পুনর্গঠনে সহায়তা করে। দাঁতের এনামেলের খনিজের ক্ষয় ধীর করে। দাঁতের ক্ষয় কমায়। আর ক্ষতিকারক ব্যাক্টেরিয়া থেকে রক্ষা করে।

মাউথওয়াশ সবার জন্য প্রয়োজনীয় নয়

বিশেষজ্ঞদের মতে, সকলের মাউথওয়াশ ব্যবহার করার প্রয়োজন নেই। শিকাগোর ‘ওয়েস্ট অ্যান্ড ডেন্টাল’ ক্লিনিকের তথ্যানুসারে, নিয়মিত মাউথওয়াশ ব্যবহার দাঁতের সাময়িক সমস্যা, ক্যাভিটি কমায় ও দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। দাঁত বিশেষজ্ঞদের মতে, মাউথওয়াশ ব্যবহার দাঁতের সংবেদনশীলতা, মুখের শুষ্কতা কমাতে কার্যকর।

ব্যবহারের আধা ঘণ্টার মধ্যে কিছু খাওয়া উচিত নয়

খাবার খাওয়া বা পানি পানের ৩০ মিনিটের মধ্যে ফ্লোরাইডযুক্ত মাউথওয়াশ ব্যবহার করা উচিত নয়। বিশেষজ্ঞরা খাওয়ার ৩০ মিনিটের মধ্যে দাঁত ব্রাশ করা নিষেধ করেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –