• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

যেকোনো পরিস্থিতিতে নিজেকে শান্ত রাখার উপায়

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২১  

একজন মানুষের রাগ থাকবে এটাই স্বাভাবিক। আবেগ প্রকাশের অন্যতম একটি মাধ্যম হচ্ছে রাগ। তবে অতিরিক্ত রেগে জ্ঞানশূন্য হয়ে পড়ার বিষয়টি মোটেও স্বাভাবিক নয়।

গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত রেগে যাওয়ার বিষয়টি বিভিন্ন কারণে হতে পারে। মাদকাসক্তি কিংবা মানসিক রোগের কারণেই বেশিরভাগ মানুষ রেগে যান।

বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত রেগে যাওয়ার লক্ষণ আরো ইঙ্গিত দেয় বাইপোলার ডিজঅর্ডারের। এই অসুখ থাকলে খানিক পরপরই মনেরভাবে পরিবর্তন আসে। অতিরিক্ত আনন্দের মধ্যেও থাকে রাগের অনুভূতি। কিন্তু অনেকে এমন আচরণকে গুরুত্ব দেন না। তারা মনে করেন, সময়ের সঙ্গে ঠিক হয়ে যাবে।

তবে এ ধরনের আচরণ দীর্ঘদিন চলতে থাকলে জটিল মানসিক রোগ হওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে একটু সচেতন হলেই পরিস্থিতি থেকে নিজেকে দূরে রাখা সম্ভব। সেজন্য কিছু অনুশীলন প্রয়োজন। চলুন তবে এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক-

>> রাতে দ্রুত ঘুমিয়ে পড়ার চেষ্টা করুন। অপ্রয়োজনে শুয়ে শুয়ে মোবাইল ব্যবহার করবেন না। নিজের কোনো প্রিয় বইয়ের পাতায় চোখ বুলান। শোয়ার আগে চোখ বন্ধ করে মেডিটেশন করার অভ্যাস করুন।

>> সকালে ঘুম ভাঙার পরই মুক্ত হাওয়ায় মেডিটেশন করে কিছুক্ষণ হাঁটুন বা ব্যায়াম করুন। প্রকৃতির বিশুদ্ধ আলো-বাতাস গায়ে লাগার ফলে সারাদিন ফুরফুরে মেজাজে কাটবে।

>> সারাদিনের সব ভালো-মন্দ স্মৃতি ডায়েরিতে লেখুন। এতে রাগ কমবে। সেই সঙ্গে সর্বদা পজিটিভ চিন্তা-ভাবনা করুন। প্রকৃতির সঙ্গে বেশি সময় কাটান ও নিজের আবাস্থলে বাগানচর্চা করুন।

>> কোনো পরিস্থিতি বা পরিবেশে নিজেকে মানিয়ে নিতে না পারেন তাহলে সেই পরিবেশ এড়িয়ে চলুন। খানিকটা দূরে গিয়ে নিজের মতো করে নিজেকে সময় দেয়ার চেষ্টা করুন। এতে মনে প্রশান্তি চলে আসবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –