• মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৮ ১৪২৮

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
টিকার আওতায় ১ কোটি ৩৪ লাখ মানুষ, অপেক্ষায় দেড় কোটি ২ আগস্ট ১৯৭১: ‘মুজিবের ফাঁসি হলে একই দড়িতে ঝুলবে পাকিস্তান’ প্রণোদনার জন্য স্মার্ট কার্ড পাবেন দেড় কোটির বেশি কৃষক বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচনের প্রত্যাশা ভালোবাসার বৃষ্টিতে ভিজলো ‘একটি দেশের জন্য গান’

পাঁচ অভ্যাসে ত্বক থাকবে স্বাস্থ্যোজ্জ্বল

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ জুলাই ২০২১  

করোনাকালে পার্লার বন্ধ থাকায় অনেক রূপ সচেতন নারীরাই বিপদে পড়েছেন। তবে চিন্তার কিছু নেই। পার্লার ছাড়াও ঘরেই আপনি ত্বককে সজিব রাখতে পারবেন। এই সময় শুধুমাত্র পাঁচটি অভ্যাস রপ্ত করতে পারলেই আপনার ত্বক থাকবে প্রাণবন্ত।

চলুন তবে জনে নেয়া যাক সেই পাঁচটি অভ্যাস সম্পর্কে যা আপনার ত্বককে রাখবে স্বাস্থ্যোজ্জ্বল-

>> বাড়িতে থাকলেও ত্বকে রোদ পড়তে পারে। তাইতো ত্বকের বেগুনিরশ্মি থেকে ত্বককে বাঁচাতে ব্যবহার করতে পারেন সানস্ত্রিন ক্রিম।

>> মানসিক চাপে আমাদের ত্বকের উপরে প্রভাব পড়ে। তাই সাত দিনের মধ্যে অন্তত দু’দিন সময় বের করে ত্বককে ডিটক্স করুন। বাড়িতে বিভিন্ন ফেসপ্যাক বানাতে পারেন। এতে আপনার ত্বক থেকে ময়লা শোষণ করে নেবে এবং রোমকূপগুলো আবার জেগে উঠবে।

>> মাঝে মাঝে হালকা হাতে ত্বকে ম্যাসাজ করতে হবে। তার সঙ্গে ছোট্ট করে একটি ফেসিয়াল করতে পারেন। বিভিন্ন সবজি বা ফল দিয়ে ফেসিয়াল মাস্ক বানানো যায়।

>> এই সময়ে যেহেতু বাইরে কম যাওয়া হয় তাই মনে হতে পারে ত্বকে ধুলা-ময়লা কম পড়ছে। তবে কিছুটা হলেও বাড়ির কাজ করতে গিয়ে ধুলা-ময়লা ত্বকে লাগে। এ থেকে মুক্তি পেতে পরিষ্কার পানিতে দিনে দুবার মুখ ধুতে হবে। এখন যেহেতু গরমকাল তাই ত্বককে আর্দ্র এবং ঠাণ্ডা রাখতে মুখ ধোয়াটা জরুরি।

>> বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের ওপরে বলিরেখা এবং বার্ধক্যের ছাপ পড়ে যায়। ত্বকের স্বাভাবিক জেল্লাও নষ্ট হয়ে যায়। তাই সপ্তাহে অন্তত দুই দিন ত্বককে এক্সফলিয়েট করতে হবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –