• শুক্রবার   ২৭ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৪ ১৪২৯

  • || ০৪ রজব ১৪৪৪

সর্বশেষ:
বৃষ্টি নামলেই শীত, লঘুচাপের ইঙ্গিত দেশে নতুন সুপারফুড ‘সাউ কিনোয়া-১’ ‘আগামী নির্বাচন সুষ্ঠু করতে সরকার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে’ স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য গ্রহণ করতে হবে জমি নিয়ে সংঘর্ষে দুই যুবক নিহত: ঘটনা জেরে ৩০ বাড়িতে আগুন

সকালের নাশতায় যেসব খাবার রাখবেন না     

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২৩  

সকালের নাশতায় যেসব খাবার রাখবেন না                                
সকালের নাশতা হচ্ছে সারা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিল। কারণ এর উপরই নির্ভর করে সারা দিনে আপনার শরীরের হাল কেমন থাকবে। সকালের খাবার এড়িয়ে যেতে বারণ করেন চিকিৎসক এবং পুষ্টিবিদরা। বিশেষ করে ওজন কমিয়ে যারা রোগা হতে চাইছেন, তাদের জন্য সকালের খাবার খাওয়া খুবই জরুরি। সকালে উপোস করা থাকা মানে চূড়ান্ত অনিয়ম করা। 

নিয়ম মেনে না চললে পরবর্তী কালে অনেক সমস্যা দেখা দিতে পারে। সকালে সময় মতো খাওয়াদাওয়া করাটা যেমন জরুরি, তেমনই সবাই কী খাচ্ছেন, সেটাও কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। কিছু খাবার রয়েছে যেগুলো সকালের পাতে রাখলে, শরীরের পক্ষে ক্ষতিকর হয়ে উঠতে পারে। রইল তেমন কিছু খাবারের তালিকা।

টক জাতীয় ফল: সকালে খাবার টেবিলে ফল খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। কিন্তু এই সাইট্রাস জাতীয় ফল খেলে পেটও ভার হয়ে যায়। আবার অম্বল হওয়ার আশঙ্কাও থাকে। তাই সকালের খাদ্যতালিকায় আপেল, কমলালেবু, আঙুর, রাঙা আলু রাখবেন না।

ভাজাভুজি: সকালের নাশতায় ঝাল আলুর দম আর ফুলকো লুচি থাকলে মন্দ হয় না। বিশেষ করে শীতের দিনে এই ধরনের খাবার আরো বেশি করে খেতে ইচ্ছা করে। রসনাতৃপ্তি হলেও, সকালে ডোবাতেলে ভাজা লুচি কিন্তু শরীরের জন্য ভালো নয়। মাসে এক-দুইদিন হলে ঠিক আছে। কিন্তু প্রায়ই দিনের শুরুতে এমন খাওয়াদাওয়া একেবারেই ঠিক নয়। তবে শুধু লুচি নয়, সকালের পাতে কোনো তেলেভাজা না রাখাই ভালো।

কলা: কলা নিঃসন্দেহে পুষ্টিকর খাবার। অনেকের সকালের পাতে কলা থাকেও। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, কলা শরীরের যত্ন নিলেও সকালে খাওয়া উচিত নয়। এমনিতে কলায় শর্করার পরিমাণ অনেক বেশি। ফলে দিনের খাবারটি যদি শর্করাযুক্ত হয়, তা হলে ডায়াবেটিস হওয়ার একটা আশঙ্কা থাকে। ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে ভরপুর এই ফল সকালে খেলে শরীরে রক্তের ভারসাম্যে প্রভাব ফেলতে পারে। উচ্চ রক্তচাপ শরীরে বাসা বাঁধার আশঙ্কাও থেকে যায়।

স্যান্ডউইচ: সকালে চটজলদি প্রাতরাশ হিসেবে স্যান্ডউইচ বেশ পছন্দের খাবার। কিন্তু মাখন ও ফ্যাটের স্তর থাকে এই খাবারে, তা শরীরের ওজন বাড়াতে পারে। তাই সকালের খাবারের তালিকা থেকে স্যান্ডউইচ একেবারেই বাদ দেওয়া ভালো।

সূত্র: আনন্দবাজার

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –