• বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

  • || ১৪ জ্বিলকদ ১৪৪৫

আলেপ্পো বিমানবন্দরে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩  

সিরিয়ার আলেপ্পো বিমান বন্দরে আবারো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। চলতি মাসে দ্বিতীয়বারের মতো কোনো সিরিয়ান স্থাপনাকে লক্ষ্যবস্তু করেছে দেশটি। হামলায় বস্তুগত ক্ষতি হয়েছে বলে সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

ইসরায়েল তার উপকূলীয় শহর লাতাকিয়ার পশ্চিমে, ভূমধ্যসাগর থেকে ভোর ৩ টা ৫৫ মিনিটে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রথম দিকে বলেছে।

সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো আন্তর্জাতিক বিমানবন্দরে ইসরায়েল আবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। হামলায় বিমানবন্দরটি স্থাপনার ক্ষতি হয়েছে এবং এটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। এই নিয়ে গত কয়েক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার বিমানবন্দরটি হামলা চালাল তেল আবিব।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিরীয় সেনা কর্মকর্তার বরাত দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, বুধবার ভোররাত ৩টা ৫৫ মিনিটের দিকে ভূমধ্যসাগর থেকে আলেপ্পো বিমানবন্দর লক্ষ্য করে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইসরায়েলি সেনারা।

তবে এ হামলায় তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। সিরিয়ার যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, হামলার পর আলেপ্পোগামী সকল ফ্লাইটকে রাজধানী দামেস্ক অথবা আলেপ্পোর নিকটবর্তী লাতাকিয়া বিমানবন্দরে অবতরণ করানো হয়েছে।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আলেপ্পো বিমানবন্দরে হামলা চালিয়ে ইহুদিবাদী ইসরায়েল দু’টি অপরাধ করেছে। প্রথমত, এটি একটি বেসামরিক বিমানবন্দরে হামলা চালিয়েছে এবং দ্বিতীয়ত গতমাসের ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য ত্রাণতৎপরতা বিঘ্নিত করেছে। চলতি মাসের গোড়ার দিকেও আলেপ্পো বিমানবন্দরে একবার ইসরায়েলি হামলায় বিমানবন্দরটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছিল।

তবে বিমানবন্দরটিতে হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কয়েক বছরের মধ্যে সিরিয়ার দামেস্ক ও আলেপ্পো বিমানবন্দরসহ দেশটির সরকার নিয়ন্ত্রিত অঞ্চলে শতাধিক হামলা চালিয়েছে ইসরায়েল। তবে এমন আক্রমণের কথা সচরাচর স্বীকার করে নি দেশটি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –