• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনে ইরান ও সৌদি সম্মত

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ মার্চ ২০২৩  

ইরান ও সৌদি আরব পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপন এবং দূতাবাস পুনরায় চালু করতে সম্মত হয়েছে। শুক্রবার ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।

আল জাজিরার প্রতিবেদন অনুসারে, চীনের রাজধানী বেইজিংয়ে দুই দেশের শীর্ষ কর্মকর্তাদের একটি বৈঠক হয়। ঐ বৈঠকের শুক্রবার সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে সমঝোতা হয়েছে। ২০১৬ সালে তেহরান ও রিয়াদ একে অপরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক চ্ছিন্ন করে। তবে সম্পর্ক স্বাভাবিক করতে সম্প্রতি আলোচনা শুরু করেন উভয় দেশের কর্মকর্তারা।

ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম বলেছে, বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের পর উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা রাষ্ট্রদূত বিনিময়ের জন্য বৈঠক করবেন।

তাৎক্ষণিকভাবে সৌদি আরবের সংবাদমাধ্যমে চুক্তির বিষয়টি নিশ্চিত করার কোনো খবর পাওয়া যায়নি। তবে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)-তে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, দুই দেশের মধ্যে রাষ্ট্রীয় সার্বভৌমত্ব ও একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার বিষয়ে সমঝোতা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, উভয় দেশ ২০০১ সালে স্বাক্ষরিত একটি নিরাপত্তা চুক্তি সচল করতে সম্মত হয়েছে।

২০১৬ সালে তেহরান ও রিয়াদ কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে। কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে অতীতে বেশ কয়েক দফা উভয় দেশের কর্মকর্তারা আলোচনা চালিয়ে আসছিলেন।

সুন্নিপ্রধান দেশ সৌদি আরব ও শিয়াপ্রধান দেশ ইরান মধ্যপ্রাচ্যের দুই প্রভাবশালী দেশ। এ দুদেশের রাজনৈতিক ও ধর্মীয় আধিপত্য বিস্তারের আকাঙ্ক্ষা ও পারস্পরিক দ্বন্দ্ব কেবল পারস্য উপসাগরীয় এলাকায় সীমাবদ্ধ থাকেনি, তা ছড়িয়েছে গোটা মধ্যপ্রাচ্যের সংঘাতপূর্ণ এলাকায়। এরমধ্যে গুরুত্বপূর্ণ হলো ইয়েমেন। দেশটির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের পক্ষে সামরিক অভিযান পরিচালনা করছে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোট। আর হুথি বিদ্রোহীদের অস্ত্র ও প্রশিক্ষণ দিয়ে সহযোগিতা করছে ইরান।

সূত্র: আল-জাজিরা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –