• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

সালমান রুশদি বেঁচে যাওয়ায় ‘অবাক’ হামলাকারী

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২  

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি অনুষ্ঠানে ছুরি হামলার শিকার বুকারজয়ী লেখক সালমান রুশদি বেঁচে যাওয়ায় অবাক হয়েছেন হামলাকারী যুবক হাদি মাতার। নিউইয়র্ক পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের বিস্ময়ের কথা জানান ঐ যুবক।

এএফপির প্রতিবেদনে বলা হয়, অভিযুক্তের দাবি, সালমান রুশদিকে ছুরিকাঘাতের পরও ঐ লেখক বেঁচে যাওয়ায় তিনি ‘আশ্চর্য’ হয়েছেন।

সংবাদমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের এক অনুষ্ঠানের মঞ্চে ছুরি হামলার শিকার হন ভারতীয় বংশোদ্ভূত উপন্যাসিক সালমান রুশদি। স্থানীয় সময় গত শুক্রবার সকালে নিউইয়র্কের শাটাকোয়া ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে যখন তাকে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছিল, তখনই এক লোক দৌড়ে স্টেজে উঠে ছুরি নিয়ে তার ওপর হামলা চালায়। ঐ দিন হামলার পর হাদি মাতার নামে ২৪ বছর বয়সী এক যুবককে আটক করে পুলিশ। তিনি যুক্তরাষ্ট্রের নিউ জার্সির বাসিন্দা। ঐ হামলার পর ভ্যান্টিলেশনে ছিলেন রুশদি। এখন তার অবস্থা দিন দিন উন্নতি হচ্ছে।

মূলত ১৯৮৮ সালে প্রকাশিত দ্য স্যাটানিক ভার্সেসের জন্য বহু বছর ধরে রুশদি কট্টর ইসলামপন্থিদের হুমকি পাচ্ছিলেন।

আটকের পর থেকে ২৪ বছর বয়সী এ হামলাকারী জেলে বন্দি থাকলেও নিউইয়র্ক পোস্ট বলছে, তারা অভিযুক্ত যুবকের একটি ভিডিও ইন্টারভিউ নিয়েছে। সেখানে হাদি মাতার বলেন, যখন আমি শুনলাম সে (সালমান রুশদি) বেঁচে গেছে, আমার মনে হয়- আমি অবাক হয়েছিলাম।

১৯৮৮ সালে প্রকাশিত রুশদির চতুর্থ উপন্যাস ‘স্যাটানিক ভার্সেস’ বিশ্বজুড়ে বিতর্ক সৃষ্টি করে । এরপরের বছর অর্থাৎ ১৯৮৯ সালে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি এ লেখকের মৃত্যুদণ্ডের ফতোয়া দেন। সেসময় রুশদির মাথার দাম ঘোষণা করেন ৩০ লাখ ডলার। ইরানের সেই ঘোষণা এখনো বহাল আছে। তবে সন্দেহভাজন এ আততায়ী রুশদির ওপর হামলা করতে সেই আদেশ বা ফতোয়া দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন কিনা এমন প্রশ্নের জবাবে সাক্ষাৎকারে হাদি বলেন, ‘আমি এ বিষয়ে যা বলতে পারি তা হলো- আমি আয়াতুল্লাহকে সম্মান করি। আমি মনে করি তিনি একজন মহান ব্যক্তি।’

অবশ্য নিউইয়র্ক পোস্টের মতে, হাদির আইনজীবী তাকে এ বিষয়ে আলোচনা না করার পরামর্শ দিয়েছেন। এছাড়া মাতার বলছেন, তিনি রুশদির উপন্যাসের ‘দুয়েক পৃষ্ঠা পড়েছেন’।

বুকারজয়ী এ লেখক সম্পর্কে নিউজার্সির ২৪ বছর বয়সী এ বাসিন্দা বলেন, আমি তাকে (সালমান রুশদি) পছন্দ করি না। আমি মনে করি না যে, তিনি খুব ভালো একজন মানুষ। আমি তাকে পছন্দ করি না। আমি তাকে খুব একটা পছন্দই করি না।

তিনি আরো বলেন, সে (রুশদি) এমন একজন মানুষ যে ইসলামকে আক্রমণ করেছে। সে তাদের বিশ্বাস, বিশ্বাস ব্যবস্থাকে আক্রমণ করেছে।

উল্লেখ্য, ১৯৪৭ সালে মুম্বাইয়ে এক কাশ্মিরি মুসলিম পরিবারে আহমেদ সালমান রুশদির জন্ম। ১৯৮১ সালে তার দ্বিতীয় উপন্যাস ‘মিডনাইটস চিলড্রেন’ প্রকাশিত হলে লেখক হিসেবে তার খ্যাতি ছড়িয়ে পড়ে। শুধু যুক্তরাজ্যেই বইটির ১০ লাখ কপি বিক্রি হয়।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –