• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ভারতে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ আগস্ট ২০২২  

ভারতে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু                          
ভারতে মাঙ্কিপক্সে ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে। দেশটির কেরালা রাজ্যে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে এক যুবকের মৃত্যু হয়। সোমবার ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, মারা যাওয়া ব্যক্তির সম্প্রতি বিদেশ থেকে দেশে ফিরেছিলেন। তিনি দেশের বাইরে থেকেই আক্রান্ত হয়েছিলেন। শনিবার ২২ বছর বয়সী ঐ যুবক।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ জানান, গত ২২ জুলাই সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরেন ঐ যুবক। তার দেহে মাঙ্কিপক্সের কোনো উপসর্গ ছিল না। দেশে ফেরার পর সুস্থ ছিলেন তিনি। তবে ২৬ জুলাই জ্বরে ভুগতে শুরু করেন তিনি। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। অবনতি হলে অন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। সেখানে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

মন্ত্রী আরো জানান, শনিবারই বিদেশ থেকে ওই যুবকের পরিবারের কাছে মাঙ্কিপক্সের রিপোর্ট আসে। তার রিপোর্ট ছিল পজিটিভ। তিনি দেশে আসার আগে পরীক্ষা করিয়েছিলেন। তার নমুনা পরীক্ষা হয়েছিল। তবে রিপোর্ট আসার আগেই কেরালায় চলে এসেছিলেন ঐ যুবক।

মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা খুব বেশি নয়। এ কারণে কীভাবে ওই যুবকের মৃত্যু হয়েছে তা জানতে একটি কমিটি গঠন করা হয়েছে। মাঙ্কিপক্সে মৃত্যুর ক্ষেত্রে কিছু নিয়ম মেনে শেষকৃত্য করতে হয়। বিধিনিষেধ মেনেই যুবকের সৎকার করে তার পরিবার। এ ছাড়া ওই যুবকের সংস্পর্ষে যারা এসেছিলেন তাদের সবাইকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –